সর্বশেষ সংবাদ
ঢাকা, মে ৮, ২০২৪, ২৪ বৈশাখ ১৪৩১
ICT NEWS (আইসিটি নিউজ) | Online Newspaper of Bangladesh |
বৃহস্পতিবার ● ৬ জুন ২০১৩
প্রথম পাতা » নিউজ আপডেট » ২,২২,৪৯১ কোটি টাকার বাজেট পেশ
প্রথম পাতা » নিউজ আপডেট » ২,২২,৪৯১ কোটি টাকার বাজেট পেশ
৪১৯ বার পঠিত
বৃহস্পতিবার ● ৬ জুন ২০১৩
Decrease Font Size Increase Font Size Email this Article Print Friendly Version

২,২২,৪৯১ কোটি টাকার বাজেট পেশ

২,২২,৪৯১ কোটি টাকার বাজেট পেশ করছেন অর্থমন্ত্রী

বৃহস্পতিবার বিকেল সোয়া ৩টার দিকে প্রথম নারী স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে শুরু হওয়া অধিবেশনে অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত বাজেট পেশ শুরু করেন। মাঝখানে আসর ও মাগরিব নামাজের বিরতির পর তিনি আবারও বাজেট বক্তৃতা করছেন।

এবারের বাজেটের আকার হচ্ছে ২ লাখ ২২ হাজার ৪৯১ কোটি টাকা। এটাই হচ্ছে বাংলাদেশের সবচেয়ে বড় কলেবরের বাজেট। এ বাজেট চলতি অর্থবছরের মূল বাজেটের চেয়ে ১৬ শতাংশ বেশি। চলতি অর্থবছরে মূল বাজেটের আকার ছিল ১ লাখ ৯১ হাজার ৭৩৮ কোটি টাকা। তাই নতুন বাজেটে আগের বাজেটের সার্বিক ঘাটতি থাকছে ৫৫ হাজার ৩২ কোটি টাকা। অর্থাৎ মোট দেশজ উত্পাদনের তুলনায় ঘাটতি ধরা হয়েছে ৪ দশমিক ৬ শতাংশ।

তবে অনুদান বাদ দিলে ঘাটতি গিয়ে পৌঁছাবে ৪৮ হাজার ৩৬২ কোটি টাকা, শতকরা হিসাবে যা ৪ শতাংশ। প্রস্তাবিত বাজেটে ছয় হাজার ৬৭০ কোটি টাকার অনুদান পাওয়া যাবে বলে ধরে নেওয়া হয়েছে।

নতুন বাজেটে অনুন্নয়নমূলক ব্যয় ধরা হয়েছে ১ লাখ ৩৪ হাজার ৪৪৯ কোটি টাকা। এর মধ্যে অনুন্নয়ন রাজস্ব ব্যয় ১ লাখ ১৩ হাজার ৪৭১ কোটি টাকা।সরকারের অভ্যন্তরীণ ঋণের সুদ ২৬ হাজার ৩ কোটি টাকা ও বৈদেশিক ঋণের সুদ ১ হাজার ৭৪০ কোটি টাকা।

অনুন্নয়ন মূলধন ব্যয় ২০ হাজার ৯৭৮ কোটি টাকা, খাদ্য হিসেবে ২৬৩ কোটি টাকা এবং ঋণ ও অগ্রিম খাতে ব্যয় হবে ১৫ হাজার ৫০৪ কোটি টাকা।

প্রথ্ম পর্যায়ে ২০১২-১৩ অর্থবছরের সম্পূরক বাজেট ও ২০১৩-১৪ অর্থ বছরের বাজেট উপস্থাপন করেন অর্থমন্ত্রী। দ্বিতীয় পর্যায়ে সরকারের আর্থিক প্রস্তাবাবলী কার্যকরণ ও কিছু আইন সংশোধনের জন্য বিল উপস্থাপন করবেন তিনি।

বেলা ৩টা ১০ মিনিটে সংসদ নেতা প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে অধিবেশন কক্ষে প্রবেশ করেন অর্থমন্ত্রী। একই সময়ে স্পিকার এসে আসন গ্রহণ করলে কোরআন তেলাওয়াতের মাধ্যমে অধিবেশন শুরু হয়।

অর্থমন্ত্রীকে বাজেট পেশের আহবান জানান স্পিকার। বেলা ৩টা ১৬ মিনিটে অর্থমন্ত্রী বাজেট পেশ শুরু করেন।

আগের দিন মঙ্গলবার একই দিনে দ্বিতীয় দফা ওয়াক আউটের পর বাজেট পেশকালে সংসদে না আসার ঘোষণা দেয় বিরোধী দল। তাই আগের বাজেট অধিবেশনের মতো এ বছরেও বিরোধী দলকে ছাড়াই বাজেট পেশ করা হচ্ছে।

এর আগে সংসদ ভবনে মন্ত্রীসভার বিশেষ বৈঠকে ২০১৩-১৪ অর্থবছরের প্রস্তাবিত বাজেটে অনুমোদন দেওয়া হয়। জাতীয় সংসদ ভবনে মন্ত্রিসভা কক্ষে অনুষ্ঠিত সভায় সভাপতিত্ব করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত, মন্ত্রিসভার সদস্য ও প্রতিমন্ত্রীরা সভায় উপস্থিত ছিলেন।

উল্লেখ্য, গত ৩ জুন নবম জাতীয় সংসদের সর্বশেষ বাজেট অধিবেশন শুরু হয়। দীর্ঘদিন সংসদ বর্জনের পর প্রধান বিরোধী দল বিএনপি বিকেল ৫টা ৫০ মিনিটে নবম সংসদের এই ১৮তম অধিবেশন যোগ দেয়। দলের চেয়ারপার্সন খালেদা জিয়ার নেতৃত্বে দলের সংসদ সদস্যরা সংসদে যোগ দেন।



পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)
মা দিবস উপলক্ষে ফুডপ্যান্ডার বিশেষ ক্যাম্পেইন
দেশের বাজারে লেনোভো আইডিয়াপ্যাড স্লিম ৩ আই সিরিজের ল্যাপটপ
দুবাই ফিনটেক সামিট ২০২৪ এ রিভ চ্যাট
বাংলাদেশের বাজারে ভিভো’র নতুন ফোন ভি৩০ লাইট
তথ্যপ্রযুক্তি খাতে ৩ বছরের জন্য কর অব্যাহতির মেয়াদ বৃদ্ধির আহবান
স্টার্টআপ উদ্যোক্তাদের জন্য আইডিয়া প্রকল্পের সার্টিফিকেট কোর্স
বিটিআরসিতে ডিজিটাল সেবার প্রদর্শনী
ফাইবার এট হোম-কে ১৫ বছরের জন্য লাইসেন্স নবায়ন করল বিটিআরসি
ইনোভেশন হাব থেকে বের হবে ইউনিকর্ন স্টার্টআপ
বিকাশ পেমেন্টের মাধ্যমে গোল্ড কিনে সঞ্চয় করা যাচ্ছে ‘গোল্ড কিনেন’ অ্যাপে