সর্বশেষ সংবাদ
ঢাকা, মে ৪, ২০২৪, ২১ বৈশাখ ১৪৩১
ICT NEWS (আইসিটি নিউজ) | Online Newspaper of Bangladesh |
বুধবার ● ২৯ অক্টোবর ২০১৪
প্রথম পাতা » আইসিটি শিল্প ও বানিজ্য » গ্রামীণফোন ২০১৪ সালের রাজস্ব আয় করেছে ৭৬৭৪ কোটি টাকা
প্রথম পাতা » আইসিটি শিল্প ও বানিজ্য » গ্রামীণফোন ২০১৪ সালের রাজস্ব আয় করেছে ৭৬৭৪ কোটি টাকা
৪৮৫ বার পঠিত
বুধবার ● ২৯ অক্টোবর ২০১৪
Decrease Font Size Increase Font Size Email this Article Print Friendly Version

গ্রামীণফোন ২০১৪ সালের রাজস্ব আয় করেছে ৭৬৭৪ কোটি টাকা

gp_q3_2.jpg

গ্রামীণফোন লিঃ ২০১৪ সালের প্রথম নয় মাসে রাজস্ব আয় করেছে ৭৬৭৪ কোটি টাকা, যা ২০১৩ এর একই সময়ের তুলনায় শতকরা ৬.১০ ভাগ বেশি। গত বছরের একই সময়ের তুলনায় প্রদত্ব সেবা থেকে প্রাপ্ত রাজস্ব বেড়েছে ৫.৮ ভাগ এবং ডিভাইস ও অন্যান্য খাত থেকে আয় বেড়েছে ১৩.২ ভাগ। শুধু মাত্র তৃতীয় প্রান্তিকে প্রবৃদ্ধির হার কম ছিল, যা গত বছরের একই সময়ের তুলনায় ২.৪ ভাগ বেশি মাত্র। প্রধানত ভয়েস, ডাটা ব্যবহার, এসএমএস এবং কনটেন্ট সেবা থেকে রাজস্ব বৃদ্ধির কারণে প্রথম নয় মাসে এই প্রবৃদ্ধি হয়েছে। আন্ত সংযোগ রাজস্ব বৃদ্ধি, ডিভাইস বিক্রয় বৃদ্ধি , হোলসেল এবং ফিনান্সিয়াল সার্ভিস খাতও প্রবৃদ্ধিতে ভূমিকা রেখেছে। তবে সেবা থেকে অর্জিত রাজস্বের প্রবৃদ্ধি প্রধানত ফুটবল বিশ্বকাপ এবং শেষের দিকে দুর্যোগপূর্ণ আবহাওয়ার কারণে কম হয়েছে। তদুপরি ১৯ সেপ্টেম্বর ২০১৪ থেকে কল টার্মিনেশন রেট ৫০ ভাগ হ্রাস পাওয়ায় আন্তর্জাতিক আন্তসংযোগ আয় কম হয়েছে।
২০১৪ এর প্রথম নয় মাসে গ্রামীণফোন ৪২.৫ লক্ষ নতুন গ্রাহক সংগ্রহ করেছে, যার ফলে মোট গ্রাহক সংখ্যা দাড়িয়েছে ৫.২৯ কোটি এবং মার্কেট শেয়ার হয়েছে প্রায় ৪২.৪%। টেলিকম শিল্পের আনুমানিক ৭.৩ ভাগ প্রবৃদ্ধির তুলনায় গ্রামীণফোনের প্রবৃদ্ধি হয়েছে ৯.২ ভাগ, ফলে কোম্পানির মার্কেট শেয়ার বেড়েছে আর নেতৃত্ব আরো সুদৃঢ় হয়েছে। গ্রামীণফোনের মোট গ্রাহকের ২০ ভাগ অর্থাৎ ১ কোটি ২ লক্ষ ইন্টারনেট ব্যবহার করছেন। তাদের ইন্টারনেট ব্যবহারের প্রবৃদ্ধি বেশ উৎসাহব্যঞ্জক, এর ফলে সবার জন্য ইন্টারনেট প্রদানের পথ আরো উজ্জ্বল হয়েছে।
গ্রামীণফোনের সিইও বিবেক সুদ বলেন,”আমি আনন্দের সাথে সম্মানিত শেয়ারহোল্ডারদের জানাচ্ছি যে, গ্রামীণফোন উদ্ভাবনী এবং গ্রাহককেন্দ্রিক সেবা ও পন্যের মাধ্যমে ৫ কোটি গ্রাহকের বিশাল মাইলফলক অতিক্রমে সক্ষম হয়েছে। আমাদের দেশব্যাপী শক্তিশালী ও নির্ভরযোগ্য নেটওয়ার্কও এর পেছনে বিরাট অবদান রেখেছে।” তিনি আরো বলেন,”তীব্র প্রতিযোগিতার পাশাপাশি কিছু প্রতিকূলতার কারণে প্রবৃদ্ধির ধারা কিছুটা ব্যাহত হয়েছ। আগামীতে বাজারের প্রতি আমাদের শ্রেণীভিত্তিক পদ্ধতি এবং মাঠ পর্যায়ে পরিকল্পনা বাস্তবায়ন গ্রামীণফোনকে তার শেয়ারহোল্ডারদের জন্য আরও লাভজনক করা সম্ভব হবে। ”
আয়কর প্রদানের পর ২০১৩ এর প্রথম নয় মাসের শতকরা ১৪.৮১ ভাগ মার্জিন সহ ১০৭১ কোটি টাকা মুনাফার তুলনায় ২০১৪ এর একই সময়ে নিট মুনাফা হয়েছে শতকরা ২০.৭৫ ভাগ মার্জিন সহ ১৫৯২ কোটি টাকা। রাজস্ব বৃদ্ধি এবং পরিচলন ব্যয়ে দক্ষতার কারণে এই অর্জন সম্ভব হয়েছে। এককালীন করের প্রভাব স্বাভাবিক হওয়ায় এবং জিপিআইটি থেকে আয়ের কারণে এনপ্যাট প্রবৃদ্ধি হয়েছে ১৬.৩৩ ভাগ। ২০১৪ এর প্রথম নয় মাসে শেয়ার প্রতি আয় দাড়িয়েছে ১১.৭৯ টাকায় যা, ২০১৩ এর একই সময় ছিল ৭.৯৩ টাকা।
এ বছরের প্রথম নয় মাসে ৬৪ জেলায় ৩জি বিস্তার, ২জি বিস্তার ও ধারণ ক্ষমতা বৃদ্ধিতে গ্রামীণফোন ৯২৯ কোটি টাকা বিনিয়োগ করেছে। এদিকে দেশের বৃহত্তম করদাতা গ্রামীণফোন ২০১৪ এর প্রথম নয় মাসে কর, ভ্যাট, শুল্ক এবং লাইসেন্স ফি আকারে রাষ্ট্রীয় কোষাগারে ৪৬৪৮কোটি টাকা জমা দিয়েছে, যা কোম্পানির মোট রাজস্বের ৬১ ভাগ।
গ্রামীণফোনের সিইও বিবেক সুদ, সিএফও দিলিপ পাল এবং সিএমও অ্যালান বনকে সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন।



আর্কাইভ

পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)
স্টার্টআপ উদ্যোক্তাদের জন্য আইডিয়া প্রকল্পের সার্টিফিকেট কোর্স
বিটিআরসিতে ডিজিটাল সেবার প্রদর্শনী
ফাইবার এট হোম-কে ১৫ বছরের জন্য লাইসেন্স নবায়ন করল বিটিআরসি
ইনোভেশন হাব থেকে বের হবে ইউনিকর্ন স্টার্টআপ
বিকাশ পেমেন্টের মাধ্যমে গোল্ড কিনে সঞ্চয় করা যাচ্ছে ‘গোল্ড কিনেন’ অ্যাপে
বিসিএস এর নবনির্বাচিত কমিটির দায়িত্ব গ্রহণ
কর্মক্ষমতা বৃদ্ধি, নতুন আয়ের উৎস তৈরি এবং দক্ষতা বাড়াতে ভূমিকা রাখছে মোবাইল সংযোগ
কাউন্টার পয়েন্ট রিসার্চের মতে বাংলাদেশের শীর্ষ স্মার্টফোন ব্র্যান্ড রিয়েলমি
এশিয়া-প্যাসিফিকে শ্রেষ্ঠ উদ্ভাবনী কোম্পানির তালিকায় ষষ্ঠ স্থানে ইনফিনিক্স
এসসিবি-চ্যানেল আই অ্যাগ্রো অ্যাওয়ার্ডে সেরার স্বীকৃতি পেল আইফার্মার