সর্বশেষ সংবাদ
ঢাকা, মে ৮, ২০২৪, ২৫ বৈশাখ ১৪৩১
ICT NEWS (আইসিটি নিউজ) | Online Newspaper of Bangladesh |
মঙ্গলবার ● ১০ মার্চ ২০১৫
প্রথম পাতা » আইসিটি সংবাদ » নারী ই-কমার্স উদ্যোক্তা তৈরীতে কাজ করবে ই-ক্যাব
প্রথম পাতা » আইসিটি সংবাদ » নারী ই-কমার্স উদ্যোক্তা তৈরীতে কাজ করবে ই-ক্যাব
৫৯৮ বার পঠিত
মঙ্গলবার ● ১০ মার্চ ২০১৫
Decrease Font Size Increase Font Size Email this Article Print Friendly Version

নারী ই-কমার্স উদ্যোক্তা তৈরীতে কাজ করবে ই-ক্যাব

 e-commarce.jpg

৮ মার্চ আন্তর্জাতিক নারী দিবস উপলক্ষে ই-কমার্স অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ (ই-ক্যাব) এর কার্যালয়ে একটি গোল টেবিল আলোচনার আয়োজন করা হয়। অনুষ্ঠানটি স্পন্সর করে ইউনিকো সল্যুশন। “Women in e-Commerce: Bangladesh Perspective” শীর্ষক এ গোলটেবিলে বাংলাদেশে মহিলা ই-কমার্স উদ্যোক্তারা কি কি সমস্যার সম্মুখীন হয়ে থাকেন এবং কিভাবে সেসব সমস্যার সমাধান করা যায় এবং কিভাবে আরও মহিলা ই-কমার্স উদ্যোক্তা তৈরি করা যায় এসব বিষয়ে খোলামেলা আলোচনা করা হয়।

গোলটেবিলে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন মাসিক কমপিউটার জগৎ এর প্রকাশক নাজমা কাদের। সভায় সভাপতিত্ব করেন ই-ক্যাব এর প্রেসিডেন্ট রাজিব আহমেদ। ই-ক্যাব এর মহিলা ও ই-কমার্স বিষয়ক স্ট্যান্ডিং কমিটির চেয়ারম্যান সারাজীতা গোলটেবিলে মূল প্রবন্ধ পাঠ করেন এবং সঞ্চালনা করেন। নাজমা কাদের তাঁর বক্তব্যে ই-ক্যাব এর এ উদ্যোগে সন্তুষ্টি প্রকাশ করেন এবং ই-ক্যাবকে সামনে এগিয়ে যাবার উৎসাহ প্রদান করেন।

রাজিব আহমেদ সকলকে স্বাগত জানিয়ে বলেন, ই-ক্যাব এর অন্যতম প্রধান লক্ষ্য হচ্ছে বাংলাদেশে ই-কমার্সকে ছড়িয়ে দিয়ে একে অর্থনৈতিক উন্নতির প্রধান স্তম্ভ হিসেবে প্রতিষ্ঠিত করা। এ লক্ষ্য অর্জন করতে হলে অবশ্যই মহিলাদের ই-কমার্স ব্যবসায় উৎসাহ দিতে হবে।

ই-ক্যাব এর স্ট্যাণ্ডিং কমিটির চেয়ারম্যান সারাজীতা সভায় মূল প্রবন্ধ পাঠ করেন। তিনি বলেন, “বাংলাদেশের জনসংখ্যার অর্ধেক হচ্ছে নারী। দেশের মূল উন্নয়নের ধারায় নারীরা এখন পুরুষের সাথে মিলেমিশে কাজ করে যাচ্ছে এবং অনেক ক্ষেত্রে নারীরা পুরুষদের মতোই সফল হচ্ছেন। কিন্তু বাংলাদেশে এখনো নারীদের অনেক সমস্যার সম্মুখীন হতে হয়।”

তিনি আরো বলেন, “বাংলাদেশের মহিলাদের জন্যে ই-কমার্স আশির্বাদস্বরূপ হতে পারে কারণ ই-কমার্স এর মাধ্যমে তারা ঘরে বসে বিভিন্ন ধরণের পণ্য বিক্রী করতে পারে। এ সেক্টরের সমস্যার সমাধান করতে হলে আমাদের সকলকে একসাথে মিলিতভাবে কাজ করতে হবে।”

এরপরে সভায় উপস্থিত মহিলা উদ্যোক্তারা ই-কমার্স ব্যবসায় মহিলাদের কি কি সমস্যা এবং এ খাতে নতুন উদ্যোক্তা তৈরির জন্যে বিরাজমান চ্যালেঞ্জসমূহ এবং কিভাবে এসব সমস্যা এবং চ্যালেঞ্জ মোকাবেলা করা যায় তা নিয়ে বিশদ আলোচনা করেন। ই-ক্যাব সভাপতি তাদের সর্বাত্মক সহযোগিতা প্রদানের আশ্বাস প্রদান করেন।

সভায় অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন ই-ক্যাবের সাধারন সম্পাদক মোঃ আব্দুল ওয়াহেদ তমাল , ডিরেক্টর কমিউনিকেশন আসিফ আনাফ। এবং ই-ক্যাব ডিরেক্টর (গভর্নমেন্ট অ্যাফেয়ার্স) রেজওয়ানুল হক জামী।



আর্কাইভ

পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)
মা দিবস উপলক্ষে ফুডপ্যান্ডার বিশেষ ক্যাম্পেইন
দেশের বাজারে লেনোভো আইডিয়াপ্যাড স্লিম ৩ আই সিরিজের ল্যাপটপ
দুবাই ফিনটেক সামিট ২০২৪ এ রিভ চ্যাট
বাংলাদেশের বাজারে ভিভো’র নতুন ফোন ভি৩০ লাইট
তথ্যপ্রযুক্তি খাতে ৩ বছরের জন্য কর অব্যাহতির মেয়াদ বৃদ্ধির আহবান
স্টার্টআপ উদ্যোক্তাদের জন্য আইডিয়া প্রকল্পের সার্টিফিকেট কোর্স
বিটিআরসিতে ডিজিটাল সেবার প্রদর্শনী
ফাইবার এট হোম-কে ১৫ বছরের জন্য লাইসেন্স নবায়ন করল বিটিআরসি
ইনোভেশন হাব থেকে বের হবে ইউনিকর্ন স্টার্টআপ
বিকাশ পেমেন্টের মাধ্যমে গোল্ড কিনে সঞ্চয় করা যাচ্ছে ‘গোল্ড কিনেন’ অ্যাপে