সর্বশেষ সংবাদ
ঢাকা, মে ১২, ২০২৪, ২৯ বৈশাখ ১৪৩১
ICT NEWS (আইসিটি নিউজ) | Online Newspaper of Bangladesh |
রবিবার ● ২৮ এপ্রিল ২০১৯
প্রথম পাতা » আইসিটি শিল্প ও বানিজ্য » বঙ্গবন্ধু স্যাটেলাইটে সংযুক্ত হচ্ছে দেশের সব টেলিভিশন চ্যানেল (টিভি) এবং ব্যাংকের এটিএম
প্রথম পাতা » আইসিটি শিল্প ও বানিজ্য » বঙ্গবন্ধু স্যাটেলাইটে সংযুক্ত হচ্ছে দেশের সব টেলিভিশন চ্যানেল (টিভি) এবং ব্যাংকের এটিএম
৮০৭ বার পঠিত
রবিবার ● ২৮ এপ্রিল ২০১৯
Decrease Font Size Increase Font Size Email this Article Print Friendly Version

বঙ্গবন্ধু স্যাটেলাইটে সংযুক্ত হচ্ছে দেশের সব টেলিভিশন চ্যানেল (টিভি) এবং ব্যাংকের এটিএম

---
বঙ্গবন্ধু স্যাটেলাইটে দেশের সব টেলিভিশন চ্যানেল (টিভি) সংযুক্ত হওয়ার পাশাপাশি ব্যাংকের এটিএমও সংযুক্ত করা হচ্ছে। নিরবচ্ছিন্ন ও নিরাপদ ব্যাংকিং সেবা নিশ্চিত করার জন্য এই উদ্যোগ নেয়া হয়েছে। সংশ্লিষ্টরা বলছেন, এই স্যাটেলাইটের ব্যান্ডউইথে দেশের প্রান্তিক অঞ্চলও ইন্টারনেটের আওতায় আসবে।

গত বছর ফ্লোরিডা থেকে বঙ্গবন্ধু স্যাটেলাইট উৎক্ষেপণের ঠিক এক বছরের মাথায় এই সেবা পেতে যাচ্ছে দেশের মানুষ।

বাংলাদেশ কমিউনিকেশন স্যাটেলাইট কোম্পানি লিমিটেড (বিসিএসসিএল) এর চেয়ারম্যান ড. শাহজাহান মাহমুদ আজ বলেছেন, আগামী ১২ মের মধ্যে দেশের সব টিভি চ্যানেল বঙ্গবন্ধু স্যাটেলাইটে সংযুক্ত হবে। অন্যদিকে ব্যাংকের এটিএম বুথ সংযুক্ত করার জন্য পরীক্ষামূলক উদ্যোগ পরিচালিত হবে।

তিনি বলেন, প্রাথমিকভাবে ডাচ বাংলা ব্যাংক বঙ্গবন্ধু স্যাটেলাইটের ব্যান্ডউইথ ব্যবহার করে এটিএম বুথ পরিচালনার পরীক্ষামূলক সূচনা করবে।মহাকাশে স্যাটেলাইট পাঠানোর একবছর উদযাপনের দিন এর উদ্বোধন হবে।

বিসিএসসিএল চেয়ারম্যান আরও জানান, এটিএম বুথের জন্য বঙ্গবন্ধু স্যাটেলাইটের মাধ্যমে ইন্টারনেট ব্যবহার আরও নিরাপদ হবে। এখানে তথ্য লিক হওয়ার কোনও সুযোগ নেই। বর্তমানে দেশে অন্তত ৪০টি বেসরকারি টিভি চ্যানেল রয়েছে এবং এটিএম বুথের মোট সংখ্যা ৭ হাজারের বেশি।

এ বিষয়ে ডাচ বাংলা ব্যাংকের এমডি আবুল কাশেম মোহাম্মদ শিরিন জানিয়েছেন, তারা পরীক্ষামূলক প্রচেষ্টায় ভালো রেজাল্ট পেয়েছেন। বঙ্গবন্ধু স্যাটেলাইটের ব্যান্ডউইথ ব্যবহার করে প্রত্যন্ত অঞ্চলের গ্রাহকদের কাছে সেবা পৌঁছে দেয়া যাবে।

গত বছরের ১২ মে বাংলাদেশের প্রথম যোগাযোগ উপগ্রহ ‘বঙ্গবন্ধু-১’ স্যাটেলাইটটি উৎক্ষেপণ করা হয়। এক বছর পর প্রায় তিন হাজার কোটি টাকা ব্যয়ে এই স্যাটেলাইট প্রকল্পের সুফল পেতে যাচ্ছে বাংলাদেশ। এই স্যাটেলাইটে রয়েছে ৪০টি ট্রান্সপন্ডার, যার ২০টি বাংলাদেশের ব্যবহারের জন্য রাখা হয় এবং বাকিগুলো ভাড়া দিয়ে বৈদেশিক মুদ্রা অর্জন সম্ভব হবে।

আশা করা হচ্ছে এ উপগ্রহ উৎক্ষেপণের পর বিদেশি স্যাটেলাইটের ভাড়া বাবদ বছরে ১৪ মিলিয়ন ডলার সাশ্রয় হবে বাংলাদেশের।



আর্কাইভ

পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)
শেয়ারট্রিপের মেগা ক্যাম্পেইন
বাজারে অপোর নতুন হ্যান্ডসেট এ৬০
নগদ মেগা ক্যাম্পেইনের উপহার পেলেন ২১ বিজয়ী
বাজারে ইনফিনিক্সের নতুন ফোন হট ৩০
গুগল প্লে সিকিউরিটি ব্যাজ পেলো ইমো
গ্রামীণফোনের সর্বনিম্ন রিচার্জের মেয়াদ ৩৫ দিন
ফ্যান্টাস্টিক ফ্রাইডের আওতায় জিপিস্টার গ্রাহকদের জন্য বিশেষ অফার
স্যামসাং ফোন ক্রয়ে বাংলালিংকের ফ্রি ইন্টা‌রনেট
ড্যাফোডিল পলিটেকনিকে প্রজেক্ট ফেস্ট অনুষ্ঠিত
নেটওয়ার্ক আধুনিকায়নে বাংলালিংক ও জেডটিই এর মধ্যে চুক্তি