সর্বশেষ সংবাদ
ঢাকা, মে ১৬, ২০২৪, ২ জ্যৈষ্ঠ ১৪৩১
ICT NEWS (আইসিটি নিউজ) | Online Newspaper of Bangladesh |
রবিবার ● ১২ মে ২০১৯
প্রথম পাতা » আইসিটি বিশ্ব » সাড়ে ২৭ কোটি ভারতীয়র ব্যক্তিগত তথ্য চুরি করেছে হ্যাকাররা
প্রথম পাতা » আইসিটি বিশ্ব » সাড়ে ২৭ কোটি ভারতীয়র ব্যক্তিগত তথ্য চুরি করেছে হ্যাকাররা
৬৫৫ বার পঠিত
রবিবার ● ১২ মে ২০১৯
Decrease Font Size Increase Font Size Email this Article Print Friendly Version

সাড়ে ২৭ কোটি ভারতীয়র ব্যক্তিগত তথ্য চুরি করেছে হ্যাকাররা

---
সম্প্রতি ইন্টারনেটে চুরি হয়েছে প্রায় সাড়ে ২৭ কোটি ভারতীয় নাগরিকের ব্যক্তিগত তথ্য। বিপুলসংখ্যক মানুষের এসব তথ্য চুরি হওয়ার ফলে তাঁদের ব্যাংক অ্যাকাউন্ট, সামাজিক যোগাযোগমাধ্যমসহ ব্যক্তিগত নিরাপত্তা হুমকির মুখে পড়েছে।
সম্প্রতি বব ডায়াচেঙ্কো নামে এক সাইবার সুরক্ষা বিশেষজ্ঞ এই তালিকা খুঁজে পেয়েছেন। বিভিন্ন জব পোর্টাল থেকে তথ্য সংগ্রহ করে এই তালিকা তৈরি করা হয়েছিল। এই তালিকায় ইন্ডাস্ট্রি, রিজিউমে আইডিসহ সাড়ে ২৭ কোটি ভারতীয় নাগরিকের নাম ঠিকানা ও বর্তমান মাইনে রয়েছে।

ইন্টারনেটে অরক্ষিত অবস্থায় থাকা এই তথ্য ব্যবহার করে ব্যক্তিদের চিহ্নিত করা যাবে। এছাড়াও জন্মদিন, লিঙ্গ, ইমেল আইডির মতো ব্যক্তিগত তথ্যও ফাঁস হয়েছে এই তালিকায়। খুব সহজেই এই তালিকা ব্যবহার করে বিভিন্ন অ্যাকাউন্ট হ্যাক করতে পারবে হ্যাকাররা। তবে এই তালিকা কে করল, তার খোঁজ পাওয়া যায়নি।

গত ১মে সিকিউরিটিডিসকোভারি ডটকম নামের ওয়েবসাইটের সাইবার সুরক্ষা বিশেষজ্ঞ বব ডায়াচেঙ্কো প্রথম এই তালিকার সন্ধান পান। ১১০ গিগাবাইটের এই তথ্যভাণ্ডার ইন্টারনেটে অরক্ষিত অবস্থায় পড়ে ছিল। এর পরেই ‘ইউনিস্টেলার গ্রুপ’ নামে এক হ্যাকার গোষ্ঠী এই তালিকার দখল নিয়েছে। এই তালিকা ফিরে পেতে ঐ হ্যাকার গ্রুপের সাথে যোগাযোগ করার বার্তা দেওয়া হয়েছে। এই ধরনের বিশাল পরিমাণ ব্যক্তিগত তথ্যসহ তালিকা হ্যাকারদের কাছে যাওয়ায় এতো মানুষের ব্যক্তিগত সুরক্ষা হুমকির মুখে পড়েছে।

ডায়াচেঙ্কো জানিয়েছেন, ১ মে এই তালিকার সন্ধান পাওয়ার সাথে সাথেই তিনি ইন্ডিয়ান কম্পিউটার ইমার্জেন্সি রেসপন্স টিমের (সিইআরটি) সাথে যোগাযোগ করেছিলেন। তবে ৮ মে পর্যন্ত একই ভাবে ইন্টারনেটে খোলা অবস্থায় এই তালিকা পড়ে ছিল বলে জানিয়েছেন তিনি। এর পরেই হ্যাকাররা এই তালিকার দখল নিয়েছে। তিনি আরও জানিয়েছেন ১ মে খুঁজে পাওয়া গেলেও ২৩ এপ্রিল থেকে ইন্টারনেটে এই তালিকা অরক্ষিত ছিল।
ডায়াচেঙ্কো জানিয়েছেন অজানা কোনো ব্যক্তি বা সংস্থার কাছে এই তালিকা ছিল। তবে এই তালিকা কে করল, তার খোঁজ পাওয়া যায়নি। যারা বিভিন্ন সময় একাধিক জব পোর্টালে চাকরি খোঁজার জন্য তথ্য জানিয়েছিলেন, তাঁদের তথ্যই ফাঁস হয়েছে।



আর্কাইভ

পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)
ভিভো ভি৩০ লাইটে ৮০ ওয়াটের চার্জার
কোক স্টুডিও বাংলার অফিশিয়াল এন্টারটেইনমেন্ট পার্টনার টিকটক
ডাক বিভাগকে সাড়ে ৫ কোটি টাকা রাজস্ব দিল নগদ
শাওমি থেকে পুরস্কৃত হল ডিএক্সটেল
দেশের বাজারে ডাহুয়ার নতুন ওয়্যারলেস সিসি ক্যামেরা
মাশরাফি বিন মুর্তজার সঙ্গে উপায় এজেন্টদের সাক্ষাৎ
হুয়াওয়ের ক্লাউড সেবা ব্যবহার করবে উৎকর্ষ
মাইজিপি অ্যাপে খোলা যাচ্ছে বিকাশ অ্যাকাউন্ট
গ্রাহকদের জন্য এইচআর সমাধান নিয়ে আসলো বাংলালিংক ও এস বিজনেস
বাজারে রিয়েলমি’র নতুন স্মার্টফোন সি৬৫