সর্বশেষ সংবাদ
ঢাকা, জুলাই ৪, ২০২২, ১৯ আষাঢ় ১৪২৯
ICT News | Online Newspaper of Bangladesh |
রবিবার ● ১৮ আগস্ট ২০১৯
প্রথম পাতা » আইসিটি বিশ্ব » বাংলাদেশি চ্যাটবট সল্যুশন ব্যবহৃত হচ্ছে ভুটানের রাষ্ট্রীয় ব্যাংকের ওয়েবসাইটে
প্রথম পাতা » আইসিটি বিশ্ব » বাংলাদেশি চ্যাটবট সল্যুশন ব্যবহৃত হচ্ছে ভুটানের রাষ্ট্রীয় ব্যাংকের ওয়েবসাইটে
৪৪৬ বার পঠিত
রবিবার ● ১৮ আগস্ট ২০১৯
Decrease Font Size Increase Font Size Email this Article Print Friendly Version

বাংলাদেশি চ্যাটবট সল্যুশন ব্যবহৃত হচ্ছে ভুটানের রাষ্ট্রীয় ব্যাংকের ওয়েবসাইটে

‘রিভ চ্যাট’ ব্যবহার শুরু করেছে ভুটানের রাষ্ট্রীয় ব্যাংক
বাংলাদেশি বহুজাতিক প্রতিষ্ঠান রিভ সিস্টেমসের তৈরি চ্যাটবট সেবা ‘রিভ চ্যাট’ ব্যবহার শুরু করেছে ‘ব্যাংক অব ভুটান’। এই সুবিধা যুক্ত হওয়ার ফলে এখন থেকে ব্যাংকটির ওয়েবসাইটে (www.bob.bt) এবং ফেসবুক পেজে ভিজিটররা বিশ্বের যেকোনো জায়গা থেকে কৃত্রিম বুদ্ধিমত্তাসম্পন্ন লাইভ চ্যাটের মাধ্যমে তাদের কাঙ্ক্ষিত গ্রাহকসেবা পাবেন।

চলতি বছরের ১ আগস্ট থেকে ‘রিভ চ্যাট’ ব্যবহার শুরু করেছে ভুটানের রাষ্ট্রীয় এই ব্যাংক। চ্যাটবট হলো এক ধরনের কৃত্রিম বুদ্ধিমত্তাসম্পন্ন সফটওয়্যার যা একজন ওয়েবসাইট ভিজিটরের সঙ্গে প্রচলিত ভাষায় চ্যাট করতে পারে।
রিভ সিস্টেমস সূত্রে জানা গেছে, এই সেবায় ‘চ্যাটবট’ (স্বয়ংক্রিয় প্রশ্নোত্তর) এবং ‘হিউম্যান এজেন্ট’ দুটিরই সমন্বয় করা হয়েছে। ফলে একজন ভিজিটর চ্যাটবটের কাছ থেকে FAQ এর মাধ্যমে তার উত্তর পেয়ে যাবেন সহজেই এবং চাইলে সরাসরি এজেন্টের সঙ্গেও চ্যাট করতে পারবেন। লাইভ চ্যাট ছাড়াও এতে ভয়েস কল, ভিডিও কল, স্ক্রিন শেয়ার ইত্যাদি সুবিধা রয়েছে যা দ্রুত গ্রাহকসেবা প্রদানে কার্যকর।

একজন ভিজিটর চ্যাট শেষে সম্পূর্ণ চ্যাট ট্রানস্ক্রিপ্টটি তার ই-মেইলে পেয়ে যাবেন। অন্যদিকে ওয়েবসাইট কর্তৃপক্ষ গ্রাফিক্যাল এবং টেক্সটচুয়াল প্রেজেন্টেশনের মাধ্যমে রিপোর্ট দেখতে পারবেন, যার উপর ভিত্তি করে বট এবং এজেন্টের পারফরম্যান্সকে আরো উন্নত করার সিদ্ধান্ত নেয়া যাবে।
এ বিষয়ে রিভ গ্রুপের গ্রুপ সিইও এম. রেজাউল হাসান বলেন, ‘কয়েক বছর ধরে বিশ্বের প্রায় ৭০টি দেশের বিভিন্ন প্রতিষ্ঠানে রিভ চ্যাট-এর লাইভ চ্যাট সেবাটি ব্যবহৃত হয়ে আসছে। ব্যাংক অব ভুটান-এর মাধ্যমে আমাদের চ্যাটবটের আন্তর্জাতিক বাজার শুরু হলো। এটা আমাদের জন্য অত্যন্ত আনন্দের এবং উৎসাহব্যঞ্জক।’

প্রসঙ্গত, রিভ চ্যাটের কিছু উল্লেখযোগ্য গ্রাহক হলো গ্রামীণফোন, সাউথইস্ট ব্যাংক, কমার্শিয়াল ব্যাংক অব কুয়েত, আইসিআইসিআই প্রুডেন্স ইন্ডিয়া, টেলিকম নেটওয়ার্ক মালাউই ইত্যাদি। রিভ চ্যাট সম্পর্কে বিস্তারিত জানতে www.revechat.com ভিজিট করতে পারেন।



আর্কাইভ

পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)
প্রথম দিনেই ই-ক্যাব নির্বাচনের মনোনয়ন ফরম কিনলেন ১৭ জন
ই-কমার্স খাতকে এগিয়ে নিতে নতুন উদ্যোগ ‘দ্য চেঞ্জ মেকারস ২০২২’
উইন্ডোজ ১১ অপারেটিং সিস্টেম অ্যান্ড্রয়েড অ্যাপ সমর্থন করবে
বাংলাদেশে গুজব ছড়াতে ও সাইবার হামলায় একটি রাষ্ট্র প্রাতিষ্ঠানিকভাবে অর্থ বিনিয়োগ করছে- টিএমজিবির ভার্চুয়াল সেমিনারে আইসিটি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক
শুক্র গ্রহে রয়েছে প্রাণ !
আগামী বছর থেকেই ফাইভ-জি স্মার্টফোনের বাজার আবার ঘুরে দাঁড়াবে
অনলাইনে ইনফো-সরকার ৩য় পর্যায় প্রকল্পের স্টীয়ারিং কমিটির সভা
করোনা ভাইরাস প্রাদুর্ভাবে ব্যাপকভাবে ক্ষতিগ্রস্ত হচ্ছে বিপিও শিল্প খাত
করোনার ঝুঁকি নিয়ে সকল প্রকার ওয়াটার ফিল্টার পাইকারি ও খুচরা মুল্যে ঢাকা সহ সারা বাংলাদেশে হোম ডেলিভারি করছি- আজিজুল ইসলাম
কোভিড-১৯ মোকাবিলায় ৪০ লক্ষ টাকা অনুদান দিচ্ছে শাওমি বাংলাদেশ