সর্বশেষ সংবাদ
ঢাকা, মে ১৯, ২০২৪, ৫ জ্যৈষ্ঠ ১৪৩১
ICT NEWS (আইসিটি নিউজ) | Online Newspaper of Bangladesh |
সোমবার ● ৪ ফেব্রুয়ারী ২০১৩
প্রথম পাতা » আইসিটি বিশ্ব » ফ্রান্সের গণমাধ্যমগুলোর সাথে গুগলের নিষ্পত্তি
প্রথম পাতা » আইসিটি বিশ্ব » ফ্রান্সের গণমাধ্যমগুলোর সাথে গুগলের নিষ্পত্তি
৪৮৫ বার পঠিত
সোমবার ● ৪ ফেব্রুয়ারী ২০১৩
Decrease Font Size Increase Font Size Email this Article Print Friendly Version

ফ্রান্সের গণমাধ্যমগুলোর সাথে গুগলের নিষ্পত্তি

ফ্রান্সের গণমাধ্যমগুলোর সাথে গুগলের নিষ্পত্তি৬ কোটি ইউরোর বিনিময়ে ফ্রান্সের সংবাদ সাইটগুলোর সঙ্গে চলমান দ্বন্দ্বের নিষ্পত্তি করল সার্চ ইঞ্জিন জায়ান্ট গুগল। ফ্রান্সের গণমাধ্যমগুলো ডিজিটাল যুগের সঙ্গে আরো ভালোভাবে খাপ খাওয়ানোর জন্য এ অর্থ ব্যয় করা হবে। খবর এএফপির।
ফ্রান্সের প্রেসিডেন্ট ফ্রাঁসোয়া ওলাঁদ এবং গুগলের নির্বাহী চেয়ারম্যান এরিক শিমিট গত শুক্রবার এ-বিষয়ক চুক্তিতে স্বাক্ষর করেন। এরপর ফ্রান্সের প্রেসিডেন্টের কার্যালয় থেকে টুইটারে বলা হয়, গুগলের সঙ্গে এ চুক্তিতে পৌঁছতে পেরে ফ্রান্স গর্বিত। প্রথমবারের মতো এ ধরনের কোনো চুক্তি হলো।
প্রেসিডেন্টের কার্যালয় থেকে এ বিষয়ে বলা হয়, ফ্রান্সের সংবাদমাধ্যমগুলো তাদের অনলাইন প্রকল্প যাতে আরো ভালোভাবে বাস্তবায়ন করতে পারে, সে লক্ষ্যে এ অর্থ ব্যয় করা হবে। এতে ডিজিটাল দুনিয়ায় আরো শক্ত অবস্থান তৈরি করতে পারবে ফ্রান্সের মিডিয়া।
এরিক শিমিট গুগলের ব্লগ পোস্টে লেখেন, গুগল এবং এর সহযোগীদের জন্য একটি মজবুত মিডিয়া খাত প্রয়োজন। মুক্ত সমাজের জন্যও এটি জরুরি।
দুই মাসেরও বেশি সময় ধরে চলমান দ্বন্দ্বের পর এ সমস্যার নিষ্পত্তি হলো। ফ্রান্সের মিডিয়াগুলোর সংবাদ গুগল এর সংবাদ সাইটে কোনো অর্থ ছাড়াই প্রদর্শন করত। এ থেকে পাওয়া বিজ্ঞাপনে প্রচুর অর্থ আয় করে গুগল। তবে এর কোনো ভাগ পেত না ফ্রান্সের মিডিয়া। বিষয়টি নিয়ে দীর্ঘদিন ধরেই উষ্মা ছিল ফ্রান্সের সংবাদমাধ্যমগুলোর। এ-সংক্রান্ত আয়ের ভাগ না দিলে গুগলের ওয়েবসাইটে তাদের সংবাদ প্রদর্শন করা হবে না বলে তারা হুমকি দেয়। এতে সায় দেন ফ্রাঁসোয়া ওলাঁদও। গুগল জানিয়েছিল, এ ধরনের কোনো দাবি তাদের অস্তিত্বের জন্য হুমকিস্বরূপ।
এরপর গত শুক্রবার বিষয়টি নিয়ে দুই পক্ষই সমাধানে পৌঁছে। সরাসরি গুগলের কাছ থেকে কোনো অর্থ না পেলেও গুগল এখন থেকে ফ্রান্সের সংবাদমাধ্যমেগুলোর অনলাইন প্রযুক্তি উন্নয়নে কাজ করবে। পাশাপাশি এসব ওয়েবসাইট যাতে অনলাইনে আরো বেশি বিজ্ঞাপন পায়, সে বিষয়টি নিয়েও কাজ করবে গুগল। শিমিট জানান, গুগলের উন্নত প্রযুক্তি এখন থেকে ফ্রান্সের মিডিয়াও ব্যবহার করতে পারবে।



আর্কাইভ

পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)
ইমো ও জাগো ফাউন্ডেশনের মধ্যে চুক্তি
শীঘ্রই বাজারে আসছে টেকনো ক্যামন ৩০ সিরিজের ফোন
বাংলাদেশের বাজারে আসছে অনার ম্যাজিক ৬ প্রো
হজযাত্রীদের হেলথ চেকআপে বিকাশ পেমেন্টে ১০০ টাকা পর্যন্ত সাশ্রয়
এআই দিয়ে তৈরি কনটেন্ট আলাদা করবে টিকটক
ফ্রন্টেক লিমিটেড এবং অতীশ দীপঙ্কর ইউনিভার্সিটির মধ্যে চুক্তি স্বাক্ষরিত
বাংলাদেশ এআই অলিম্পিয়াডের জাতীয় পর্ব অনুষ্ঠিত
মিরপুর ও এলিফ্যান্ট রোডে ৯৭৭টি অবৈধ স্মার্ট টিভি বক্স ও সেট টপবক্স জব্দ
সেমিকন্ডাক্টর শিল্পের জন্য বাজেটে ৫’শ মিলিয়ন ডলার বরাদ্দ রাখার প্রস্তাব পলকের
শেষ হল যুব প্রতিবন্ধী ব্যক্তিদের জন্য জাতীয় আইটি প্রতিযোগিতা ২০২৪