সর্বশেষ সংবাদ
ঢাকা, মে ৭, ২০২৪, ২৪ বৈশাখ ১৪৩১
ICT NEWS (আইসিটি নিউজ) | Online Newspaper of Bangladesh |
শুক্রবার ● ৮ ফেব্রুয়ারী ২০১৩
প্রথম পাতা » আইসিটি শিল্প ও বানিজ্য » ট্যাবলেট পিসির বাজারে শীর্ষে অ্যাপল
প্রথম পাতা » আইসিটি শিল্প ও বানিজ্য » ট্যাবলেট পিসির বাজারে শীর্ষে অ্যাপল
৫৮৩ বার পঠিত
শুক্রবার ● ৮ ফেব্রুয়ারী ২০১৩
Decrease Font Size Increase Font Size Email this Article Print Friendly Version

ট্যাবলেট পিসির বাজারে শীর্ষে অ্যাপল

কম্পিউটার বাজারে শীর্ষে অ্যাপলট্যাবলেট ও পিসি এ দুটির বাজার মিলিয়ে গত বছরের সর্বশেষ প্রান্তিকে কম্পিউটার বাজারে আগের বছরের একই সময়ের তুলনায় প্রবৃদ্ধি হয়েছে ১২ শতাংশ। এ সময় কম্পিউটার বাজারে গত বছর শীর্ষে ছিল অ্যাপল। গবেষণা প্রতিষ্ঠান ক্যানালিস এক বিবৃতিতে সম্প্রতি এ তথ্য জানিয়েছে। খবর এএফপির।
প্রতিষ্ঠানটির তথ্য অনুযায়ী, গত বছরের চতুর্থ প্রান্তিকে বিশ্বে বিক্রীত কম্পিউটারের প্রতি তিনটির একটিই ছিল ট্যাবলেট। এ সময় সব মিলিয়ে বিশ্বব্যাপী ট্যাবলেট ও পিসি বিক্রি হয়েছে ১৩ কোটি ৪০ লাখ ইউনিট। এ সময় এ বাজারে প্রবৃদ্ধি ছিল ১২ শতাংশ।
আইপ্যাড এবং ম্যাক পিসির মাধ্যমে কম্পিউটার বাজারে গত প্রান্তিকে শীর্ষে ছিল অ্যাপল। এ সময় প্রতিষ্ঠানটি বিশ্বব্যাপী ২ কোটি ৭০ লাখ কম্পিউটার বিক্রি করেছে। ক্যালিফোর্নিয়ার কুপার্টিনোভিত্তিক অ্যাপলের বাজার দখল ছিল ২০ শতাংশ।
কম্পিউটার বাজারে এ সময় দ্বিতীয় অবস্থানে ছিল যুক্তরাষ্ট্রের আরেক প্রতিষ্ঠান হিউলেট প্যাকার্ড। প্রতিষ্ঠানটি গত প্রান্তিকে বিশ্বব্যাপী ১ কোটি ৫০ লাখ ইউনিট পিসি বিক্রি করেছে। চীনের লেনোভো এ সময় বিক্রি করেছে ১ কোটি ৪৮ লাখ কম্পিউটার। দুটি প্রতিষ্ঠানেরই কম্পিউটার বাজারে দখল আলাদাভাবে ১১ শতাংশ।
চতুর্থ অবস্থানে থাকা স্যামসাং গত প্রান্তিকে বিক্রি করেছে ১ কোটি ১৭ লাখ কম্পিউটার। পঞ্চম অবস্থানে থাকা ডেল বিক্রি করেছে ৯৭ লাখ পিসি। এ সময় প্রতিষ্ঠানটির কম্পিউটার বিক্রি আগের বছরের একই সময়ের তুলনায় ১৯ শতাংশ কমেছে। এছাড়া গত বছরের তৃতীয় প্রান্তিকে বিক্রীত ট্যাবলেটের মাত্র ৩ শতাংশ ছিল মাইক্রোসফটের সারফেস ও অন্যান্য উইন্ডোজভিত্তিক ট্যাবলেট নির্মাতার দখলে।
ক্যানালিসের বিশ্লেষক টিম কুলিং বলেন, পিসি ও ট্যাবলেট নিয়ে তৈরি হওয়া কম্পিউটার বাজারের প্রবৃদ্ধি সন্তোষজনক। তবে উইন্ডোজভিত্তিক ট্যাবলেটের বাজার এখনো উল্লেখযোগ্য কিছু করে দেখাতে পারেনি।
ক্যানালিসের প্রতিবেদনে আরো উল্লেখ করা হয়, গত বছরের চতুর্থ প্রান্তিকে বিশ্বব্যাপী ট্যাবলেট বিক্রি আগের বছরের একই সময়ের তুলনায় ৭৫ শতাংশ বেড়েছে। এ সময় ট্যাবলেট বিক্রি হয়েছে ৪ কোটি ৬২ লাখ ইউনিট। সব মিলিয়ে গত বছর ১১ কোটি ৪৬ লাখ ট্যাবলেট বিক্রি হয়েছে।
প্রতিষ্ঠানটির প্রতিবেদন অনুযায়ী, অ্যাপলের বিক্রীত ট্যাবলেটের অর্ধেকেরও বেশি বিক্রি হয়েছে আইপ্যাড মিনি। ট্যাবলেট বাজারে অ্যাপলের বর্তমান বাজার দখল নেমে এসেছে ৪৯ শতাংশে। অথচ আগের বছরের একই সময় প্রতিষ্ঠানটির বাজার দখল ৫৫ শতাংশের ওপর ছিল। ক্যানালিসের আরেক বিশ্লেষক পিন চেন বলেন, অ্যাপল সঠিক সময়ে আইপ্যাড মিনি বাজারে ছেড়েছে। সব ধরনের গ্রাহকের বাজার ধরতে ডিভাইসটি তাদের ছাড়া প্রয়োজন ছিল।
তিনি আরো বলেন, আইপ্যাড মিনির সাফল্য দেখে বোঝা যায় ছোট স্ক্রিনের ট্যাবলেটের চাহিদা বাড়ছে। এটি বাজারে না ছাড়লে অ্যাপল অনেক পিছিয়ে পড়ত।



আর্কাইভ

পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)
তথ্যপ্রযুক্তি খাতে ৩ বছরের জন্য কর অব্যাহতির মেয়াদ বৃদ্ধির আহবান
স্টার্টআপ উদ্যোক্তাদের জন্য আইডিয়া প্রকল্পের সার্টিফিকেট কোর্স
বিটিআরসিতে ডিজিটাল সেবার প্রদর্শনী
ফাইবার এট হোম-কে ১৫ বছরের জন্য লাইসেন্স নবায়ন করল বিটিআরসি
ইনোভেশন হাব থেকে বের হবে ইউনিকর্ন স্টার্টআপ
বিকাশ পেমেন্টের মাধ্যমে গোল্ড কিনে সঞ্চয় করা যাচ্ছে ‘গোল্ড কিনেন’ অ্যাপে
বিসিএস এর নবনির্বাচিত কমিটির দায়িত্ব গ্রহণ
কর্মক্ষমতা বৃদ্ধি, নতুন আয়ের উৎস তৈরি এবং দক্ষতা বাড়াতে ভূমিকা রাখছে মোবাইল সংযোগ
কাউন্টার পয়েন্ট রিসার্চের মতে বাংলাদেশের শীর্ষ স্মার্টফোন ব্র্যান্ড রিয়েলমি
এশিয়া-প্যাসিফিকে শ্রেষ্ঠ উদ্ভাবনী কোম্পানির তালিকায় ষষ্ঠ স্থানে ইনফিনিক্স