সর্বশেষ সংবাদ
ঢাকা, মে ৯, ২০২৪, ২৬ বৈশাখ ১৪৩১
ICT NEWS (আইসিটি নিউজ) | Online Newspaper of Bangladesh |
বুধবার ● ১০ জুলাই ২০১৯
প্রথম পাতা » আইসিটি শিল্প ও বানিজ্য » অর্ধেকের বেশি দাম কমল ল্যান্ডফোনে এডিএসএল ও জিপন ব্যান্ডউইথের
প্রথম পাতা » আইসিটি শিল্প ও বানিজ্য » অর্ধেকের বেশি দাম কমল ল্যান্ডফোনে এডিএসএল ও জিপন ব্যান্ডউইথের
৬৮৮ বার পঠিত
বুধবার ● ১০ জুলাই ২০১৯
Decrease Font Size Increase Font Size Email this Article Print Friendly Version

অর্ধেকের বেশি দাম কমল ল্যান্ডফোনে এডিএসএল ও জিপন ব্যান্ডউইথের

---
এবার বিটিসিএলের ল্যান্ডফোনে এডিএসএল (এ্যাসিমেট্রিক ডিজিটাল সাবস্ক্রাইবার লাইন) ও জিপন (গিগাবাইট প্যাসিভ অপটিক্যাল নেটওয়ার্কস) ইন্টারনেট ব্যান্ডউইথের দাম অর্ধেকেরও বেশি কমানো হয়েছে। ল্যান্ডফোনে এডিএসএল ও জিপন ব্যবহারকারীরা আগামী ১৬ জুলাই থেকে এই সুবিধা পাবেন। এর আগে ব্রডব্যান্ড ইন্টারনেটের ব্যান্ডউইথের দাম ৩৬০ টাকা থেকে কমিয়ে ১৮০ টাকা নির্ধারণ করা হয়েছে। নতুন এই দাম গত ১ জুলাই থেকে কার্যকর। ব্যান্ডউইথ দাম সর্বনিম্ন পর্যায়ে কমিয়ে আনতে ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তি মন্ত্রণালয় যৌথভাবে এ সিদ্ধান্ত নিয়েছে। সাধারণ মানুষের কাছে ইন্টারনেট সহজলভ্য করতে বিভিন্ন ধরনের ব্যান্ডউইথের দাম কমানো হয়েছে।

ইন্টারনেট ব্যান্ডউইথের দামের বিষয়ে ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রী মোস্তাফা জব্বার বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার সরকার জনবান্ধব ও প্রযুক্তিবান্ধব। শিক্ষর্থীসহ সাধারণ মানুষ যেন সাশ্রয়ী খরচে ইন্টারনেট ব্যবহার করতে পারেন তার জন্য ইন্টারনেট ব্যান্ডউইথের দাম কমানো হয়েছে। ২০০৯ সালের আগস্ট মাসে প্রতি এমবিপিএস ইন্টারনেটের মূল্য ছিল ২৭ হাজার টাকা। এটা কমিয়ে ১৮ হাজার টাকায় নির্ধারণ করা হয়। পর্যায়ক্রমে ২০১১ সালের এপ্রিলে ১২ হাজার টাকা, ২০১২ সালের এপ্রিলে ৮ হাজার টাকা, ২০১৪ সালের এপ্রিলে ২ হাজার ৮০০ টাকা এবং ২০১৫ সালের সেপ্টেম্বরে সর্বোচ্চ ৯৬০ টাকা এবং সর্বনিম্ন ৩৬০ টাকায় কমিয়ে আনা হয়। ১৯৯৬ থেকে ২০০১ এবং ২০০৯ সাল থেকে অদ্যাবধি তথ্য

যোগাযোগ প্রযুক্তি বিকাশে দেশে বড় ধরনের পরিবর্তন ঘটেছে। ২০০৮ সালেও দেশে সাড়ে সাত জিবিপিএস (গিগাবাইট পার সেকেন্ড) ব্যান্ডউইথ ব্যবহার হতো। বর্তমানে দেশে এক হাজার এক শ’ জিবিপিএস ব্যবহার হচ্ছে। এ থেকেই প্রমাণ করে দেশ তথ্যপ্রযুক্তিতে কত দূর এগিয়ে গেছে। শিক্ষা ও প্রশিক্ষণ প্রতিষ্ঠানের জন্য ব্যান্ডউইথ এমবিপিএস ৫-৯৯ পর্যন্ত এমবিপিএস প্রতি চার্জ ৩ শ’ টাকা। ন্যূনতম ৫ বছর মেয়াদী চুক্তিতে এমবিপিএস প্রতি চার্জ ২৭০ টাকা। ব্যান্ডউইথ এমবিপিএস ৩০০০ এবং তদুর্ধ এমবিপিএস প্রতি চার্জ ২শ’ টাকা। ন্যূনতম ৫ বছর মেয়াদী চুক্তিতে এমবিপিএস প্রতি চার্জ ১৮০ টাকা। সরকারী অফিস, আধা-সরকারী প্রতিষ্ঠান ও কর্পোরেট অফিসের জন্য ব্যান্ডউইডথ এমবিপিএস ৫-৪৯ পর্যন্ত এমবিপিএস প্রতি চার্জ ৩৯৫ টাকা। ন্যূনতম ৫ বছর মেয়াদী চুক্তিতে এমবিপিএস প্রতি চার্জ ৩৫৫ টাকা। ব্যান্ডউইথ এমবিপিএস ৩ হাজার এমবিপিএস প্রতি চার্জ ২৫০ টাকা। ন্যূনতম ৫ বছর মেয়াদী চুক্তিতে এমবিপিএস প্রতি চার্জ ২২৫ টাকা করা হয়েছে।

রবিবার ডিজিটাল বাংলাদেশ কর্মসূচী বাস্তবায়ন ত্বরান্বিত করার জন্যে সাশ্রয়ী মূল্যে ইন্টারনেট ব্যবহার নিশ্চিত করতে ঢাকায় বিটিসিএল কার্যালয়ে এক বৈঠকে সিদ্ধান্ত নেয়া হয়েছে এডিএসএল ও জিপন ইন্টারনেটের দাম কমানোর। ডাক ও টেলিযোগাযোগমন্ত্রী মোস্তাফা জব্বার, বিভাগের সচিব অশোক কুমার বিশ্বাস, বিটিসিএল’র ব্যবস্থাপনা পরিচালক ইকবাল মাহমুদসহ সংস্থার কর্মকর্তারা এ সিদ্ধান্ত নেন। এডিএসএল দাম ছিল ১ এমবিপিএস এডিএসএল ব্যান্ডউইথ মূল্য ৫০০ টাকা প্লাস ভ্যাট।এখন ভ্যাটসহ ২৫০ টাকা করা হয়েছে। ১ দশমিক ৫ এমবিপিএস এডিএসএল ব্যান্ডউইথ ৭০০ টাকা প্লাস ভ্যাট থেকে কমিয়ে নতুন দাম ভ্যাটসহ ৩৫০ টাকায় নির্ধারণ করা হয়।

জিপন ইন্টারনেট ২ এমবিপিএস জিপন ব্যান্ডউইথ মূল্য ৭৫০ টাকা প্লাস ভ্যাট থেকে কমিয়ে-এখন ভ্যাটসহ ৩৫০ টাকায় নির্ধারণ করা হয়েছে। ৪ এমবিপিএস ব্যান্ডউইথ মূল্য ১১০০ টাকা প্লাস ভ্যাট থেকে কমিয়ে ভ্যাটসহ ৫ এমবিপিএস-এর দাম ভ্যাটসহ ৫০০ টাকায় নির্ধারণ করা হয়েছে। ১০ এমবিপিএসর দাম ২০০০ টাকা প্লাস ভ্যাট থেকে কমিয়ে, ভ্যাটসহ ৭৫০ টাকা ও ২০ এমবিপিএস ব্যান্ডউইথের দাম ভ্যাটসহ ১২০০ টাকায় নির্ধারণ করা হয়েছে।

সর্বশেষ গত ২৭ জুন ব্রডব্যান্ড ইন্টারনেট এক এমবিপিএএস ব্যান্ডউইডথের সর্বনিম্ন চার্জ ৩৬০ টাকা থেকে ১৮০ টাকায় নির্ধারণ করা হয়েছে। নতুন দাম গত এক জুলাই থেকে কার্যকর করা হয়েছে। ল্যান্ডফোনে ইন্টারনেটর নতুন দাম ১৬ জুলাই থেকে কার্যকর হবে।



আর্কাইভ

পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)
শপআপের প্রেসিডেন্ট হিসেবে যোগদান করলেন মামুন রশীদ
বাংলাদেশে আনুষ্ঠানিকভাবে আসছে ওয়ানপ্লাস
বাজারে আসুসের ৬টি নতুন ল্যাপটপ
তথ্যপ্রযুক্তি খাতে নারীদের বিশেষ কোটা চালুর কথা বললেন প্রতিমন্ত্রী পলক
মা দিবস উপলক্ষে ফুডপ্যান্ডার বিশেষ ক্যাম্পেইন
দেশের বাজারে লেনোভো আইডিয়াপ্যাড স্লিম ৩ আই সিরিজের ল্যাপটপ
দুবাই ফিনটেক সামিট ২০২৪ এ রিভ চ্যাট
বাংলাদেশের বাজারে ভিভো’র নতুন ফোন ভি৩০ লাইট
তথ্যপ্রযুক্তি খাতে ৩ বছরের জন্য কর অব্যাহতির মেয়াদ বৃদ্ধির আহবান
স্টার্টআপ উদ্যোক্তাদের জন্য আইডিয়া প্রকল্পের সার্টিফিকেট কোর্স