সর্বশেষ সংবাদ
ঢাকা, মে ১৭, ২০২৪, ২ জ্যৈষ্ঠ ১৪৩১
ICT NEWS (আইসিটি নিউজ) | Online Newspaper of Bangladesh |
সোমবার ● ২৬ আগস্ট ২০১৯
প্রথম পাতা » আইসিটি বিশ্ব » ৬ মিনিটে ফুল চার্জ হবে স্মার্টফোন!
প্রথম পাতা » আইসিটি বিশ্ব » ৬ মিনিটে ফুল চার্জ হবে স্মার্টফোন!
৮১৮ বার পঠিত
সোমবার ● ২৬ আগস্ট ২০১৯
Decrease Font Size Increase Font Size Email this Article Print Friendly Version

৬ মিনিটে ফুল চার্জ হবে স্মার্টফোন!

---
স্মার্টফোন ব্যবহারকারীদের কাছে সবচেয়ে যন্ত্রণার বিষয় হলো ব্যাটারির চার্জ দ্রুত ফুরিয়ে যাওয়া। কথা বলার পাশাপাশি চ্যাটিংসহ নানা কাজে মানুষ প্রতিনিয়ত ব্যস্ত স্মার্টফোনে। ইন্টারনেটের কারণে ভিডিও গেম থেকে ওয়েব সিরিজ দেখা, সবই চলছে। আর নানাবিধ ব্যবহারের কারণে ব্যাটারির সবুজ রং হয়ে আসে লাল। পাওয়ার ব্যাংক দিয়েও প্রত্যাশা পূরণ হয় না। আবার নতুন করে চার্জ হতে সময়ও লাগে। এমন বিষয় মাথায় রেখেই বাজারে আসছে কুইক চার্জার। এতে কম সময়ে চার্জ হয়ে যাবে হ্যান্ডসেট।
চার্জিং সমস্যার সমাধান আসছে। কারণ এবার মাত্র ছয় মিনিটেই ফুল চার্জ হয়ে যাবে স্মার্টফোন। অনেক অ্যান্ড্রয়েড স্মার্টফোন বাজারে আনছে কোয়ালকমের কুইজ চার্জার। এতে করে অপেক্ষাকৃত কম সময়ে চার্জ হয়ে যায় হ্যান্ডসেট।

ইন্ডিয়া টাইমসের খবরে বলা হয়েছে, কেমব্রিজ বিশ্ববিদ্যালয়ের ইসিয়ন টেকনোলজি লিথিয়াম আয়ন ব্যাটারি প্রযুক্তি ব্যবহার করে সাফল্য পেয়েছে। এর মাধ্যমে দ্রুত মোবাইল চার্জ হবে। ইসিয়ন টেকনোলজির প্রতিষ্ঠাতা জিন ডে লা ভার্পিলিয়ার কম সময়ে ব্যাটারি চার্জের এক বিশেষ প্রযুক্তি আবিষ্কার করেছেন। এতে ব্যাটারির গ্রাফাইট সম্পূর্ণ অন্য একটি ধাতব পদার্থে পরিণত হয়ে যায়। আর এর ফলে দ্রুত চার্জ হবে ব্যাটারি। সবকিছু ঠিকঠাক থাকলে আগামী বছরের শুরুতেই মানুষের হাতে এই প্রযুক্তি চলে আসবে।

*আগামী বছরের শুরুতেই বাজারে আসছে নতুন প্রযুক্তি চার্জার
*লিথিয়াম আয়ন ব্যাটারি প্রযুক্তিতে চার্জ হবে অল্প সময়ে
* অনেক অ্যান্ড্রয়েড স্মার্টফোন বাজারে আনছে কুইক চার্জার

জিন ডে লা ভার্পিলিয়ার বলেন, লিথিয়াম ব্যাটারির মূল উপাদান হলো পাউডার। এই বিশেষ পাউডারই মাত্র ছয় মিনিটে মোবাইল চার্জ করে দিতে পারে, ৩০ বা ৪৫ মিনিট সময় লাগে না। অনেক সময় দেখা যায়, চার্জ করার সময় ব্যাটারির বিস্ফোরণ ঘটে। এ ক্ষেত্রে সেই ভয়ও নেই। এই নতুন ধাতুতে দ্রুত চার্জ হলেও আগুন লাগার আশঙ্কা থাকে না।

মোবাইলের পাশাপাশি ইলেকট্রিক গাড়ির জন্যও একই প্রযুক্তি আনার পরিকল্পনা রয়েছে প্রতিষ্ঠানটি, যাতে এ ধরনের গাড়িতে চার্জের জন্য বেশি সময় নষ্ট করতে না হয়। নিঃসন্দেহে এই প্রযুক্তি ইলেকট্রিক গাড়ির মালিকের কাছে হাতে চাঁদ পাওয়ার মতোই ঘটনা হবে। কিন্তু এখন প্রশ্ন জাগতে পারে, এমন প্রযুক্তির সুফল সাধারণ মানুষ কবে থেকে পাবেন। সংস্থার পক্ষ থেকে জানানো হয়েছে, সব ঠিকঠাক থাকলে আগামী বছরের শুরুতেই এই প্রযুক্তি বাজারে আসবে। এলে বিদ্যুৎ গতিতে মোবাইল চার্জ এখন শুধুই সময়ের অপেক্ষা।



আর্কাইভ

পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)
মিরপুর ও এলিফ্যান্ট রোডে ৯৭৭টি অবৈধ স্মার্ট টিভি বক্স ও সেট টপবক্স জব্দ
সেমিকন্ডাক্টর শিল্পের জন্য বাজেটে ৫’শ মিলিয়ন ডলার বরাদ্দ রাখার প্রস্তাব পলকের
শেষ হল যুব প্রতিবন্ধী ব্যক্তিদের জন্য জাতীয় আইটি প্রতিযোগিতা ২০২৪
শাওমি বাংলাদেশের ডিস্ট্রিবিউটরস মিট অনুষ্ঠিত
শুরু হচ্ছে এ এস ইসলাম স্কুল অব লাইফ ২০২৪ এর অফলাইন পর্ব
অনলাইন কোরবানি হাট চালু করল বেঙ্গল মিট
টেলকো বীমা দাবি নিষ্পত্তি করলো বাংলালিংক ও গার্ডিয়ান
ভিভো ভি৩০ লাইটে ৮০ ওয়াটের চার্জার
কোক স্টুডিও বাংলার অফিশিয়াল এন্টারটেইনমেন্ট পার্টনার টিকটক
ডাক বিভাগকে সাড়ে ৫ কোটি টাকা রাজস্ব দিল নগদ