সর্বশেষ সংবাদ
ঢাকা, এপ্রিল ১৯, ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১
ICT NEWS (আইসিটি নিউজ) | Online Newspaper of Bangladesh |
বুধবার ● ১৬ অক্টোবর ২০১৯
প্রথম পাতা » আইসিটি বিশ্ব » ফেসবুকের ক্রিপটোকারেন্সি লিবরা ঝুঁকিপূর্ণ!
প্রথম পাতা » আইসিটি বিশ্ব » ফেসবুকের ক্রিপটোকারেন্সি লিবরা ঝুঁকিপূর্ণ!
৯৫৫ বার পঠিত
বুধবার ● ১৬ অক্টোবর ২০১৯
Decrease Font Size Increase Font Size Email this Article Print Friendly Version

ফেসবুকের ক্রিপটোকারেন্সি লিবরা ঝুঁকিপূর্ণ!

 ---

চালু হওয়ার আগে আবার ধাক্কা খেল ফেসবুকের ডিজিটাল মুদ্রা লিবরা। বিশ্বের বৃহত্তম অর্থনীতির দেশগুলো এক প্রতিবেদনে বলেছে, নিরাপদ ও সুরক্ষিত মনে না হওয়া অবধি ফেসবুকের ক্রিপটোকারেন্সি লিবরার অনুমোদন দেওয়া থেকে বিরত থাকা উচিত। বিশ্বের শিল্পোন্নত দেশগুলোর সংস্থা গ্রুপ অব সেভেনের (জি-সেভেন) এক প্রতিবেদনে সতর্ক করে বলা হয়, লিবরার মতো ক্রিপটোকারেন্সি বিশ্বব্যাপী আর্থিক ব্যবস্থাকে ঝুঁকিপূর্ণ করতে পারে।

বিবিসি অনলাইনের এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়। ওই খসড়া প্রতিবেদনে লিবরার মতো ডিজিটাল মুদ্রার সাতটি ঝুঁকি চিহ্নিত করা হয়। সতর্ক করে বলা হয়, ফেসবুক যদি ঝুঁকিগুলোর সমাধান করেও, তার পরও নিয়ন্ত্রকদের এর অনুমোদন দেওয়া ঠিক হবে না। জি-সেভেন টাস্কফোর্স ওই প্রতিবেদন তৈরি করেছে। এটি তৈরিতে দেশগুলোর কেন্দ্রীয় ব্যাংক, আন্তর্জাতিক মুদ্রা তহবিল (আইএমএফ) এবং আর্থিক স্থিতিশীলতা বোর্ডের ঊর্ধ্বতন কর্মকর্তারা অন্তর্ভুক্ত ছিলেন। প্রতিবেদনে বলা হয়েছে, লিবরার মতো ডিজিটাল মুদ্রা যেসব কোম্পানি বের করবে, তাদের অবশ্যই আইনি স্বচ্ছতা, গ্রাহকদের সুরক্ষা নিশ্চিত করতে হবে।

এই মুদ্রা অর্থ পাচার বা সন্ত্রাসবাদে ব্যবহার করা হবে না, তা নিশ্চিত করতে হবে। সম্প্রতি লিবরা অ্যাসোসিয়েশন থেকে সরে দাঁড়ানোর ঘোষণা এসেছে ভিসা,মাস্টারকার্ড, স্ট্রিপ, মেরকাডো, পোগো ও ইবের কাছ থেকে। এর আগে লিবরার সঙ্গে থাকবে না বলে ঘোষণা দেয় পেপ্যাল। আর এরপর এখন এই ডিজিটাল মুদ্রা নিয়ে সতর্ক করল জি-সেভেনভুক্ত দেশগুলো। সামাজিক যোগাযোগের মাধ্যমের বাইরে ই-কমার্স ও বৈশ্বিক পেমেন্ট সিস্টেমে ঢুকতে চাইছে ফেসবুক।

এ লক্ষ্যে চলতি বছরের জুনে ‘লিবরা’ নামের ক্রিপটোকারেন্সি উন্মুক্ত করার পরিকল্পনার কথা জানায় ফেসবুক কর্তৃপক্ষ। প্রথমে এ ভার্চ্যুয়াল মুদ্রা চালু করতে ২৮টি সহযোগী প্রতিষ্ঠানকে যুক্ত করে ফেসবুক। এর পুরো বিষয় দেখাশোনা করবে জেনেভাভিত্তিক প্রতিষ্ঠান লিবরা অ্যাসোসিয়েশন। ২০২০ সালের প্রথমার্ধেই নতুন এ মুদ্রা বাজারে চালু করা হবে বলে জানায় ফেসবুক। তবে এখন এই মুদ্রার নিরাপত্তা ও গ্রহণযোগ্যতা নিয়ে প্রশ্ন উঠেছে। লিবরা ঘিরে বিভিন্ন দেশ থেকে নেতিবাচক প্রতিক্রিয়া পাচ্ছে ফেসবুক। এর অনুমোদন নিয়ে প্রশ্ন তুলছেন আইনপ্রণেতারা। এ অবস্থায় প্রাথমিকভাবে যুক্ত হলেও এখন ফেসবুকের এই উদ্যোগের সঙ্গে না থাকার ঘোষণা আসছে সহযোগীদের কাছ থেকে।



আর্কাইভ

পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)
হুয়াওয়ে আইসিটি কম্পিটিশনের এশিয়া প্যাসিফিক পর্বে রুয়েট তৃতীয়
অনারের মিডরেঞ্জ ফ্ল্যাগশিপ স্মার্টফোন এক্স৯বি
২০২৪ এএফআই ইনক্লুসিভ ফিনটেক শোকেস পুরস্কার পেলো আইফার্মার
বিকাশ অ্যাপে ‘সেন্ড মানি’ এখন আরও সুরক্ষিত
বেসিস নির্বাচনে ওয়ান টিম
ওরাকল ক্লাউড ওয়ার্ল্ড ট্যুর সিঙ্গাপুর- প্রোগ্রামে স্মার্ট বাংলাদেশের রূপরেখা তুলে ধরেন প্রতিমন্ত্রী পলক
বাংলালিংক, বার্জার ও এশিয়াটিক এর আয়োজনে বিশ্বের দীর্ঘতম আলপনা
সোনার দোকানের কর্মী দেবাশিষের দল জিতল নগদের জমি
বিওয়াইডি’র ৭০ লাখ নিউ এনার্জি ভেহিকল উৎপাদন
রবির ডেটা স্পিড এবং ভয়েস কোয়ালিটি বৃদ্ধি