সর্বশেষ সংবাদ
ঢাকা, মে ৭, ২০২৪, ২৩ বৈশাখ ১৪৩১
ICT NEWS (আইসিটি নিউজ) | Online Newspaper of Bangladesh |
বুধবার ● ২৯ মে ২০১৯
প্রথম পাতা » আইসিটি বিশ্ব » হুয়াওয়ের অপারেটিং সিস্টেমের বৈশ্বিক নাম ‘এআরকে ওএস’
প্রথম পাতা » আইসিটি বিশ্ব » হুয়াওয়ের অপারেটিং সিস্টেমের বৈশ্বিক নাম ‘এআরকে ওএস’
৬৩১ বার পঠিত
বুধবার ● ২৯ মে ২০১৯
Decrease Font Size Increase Font Size Email this Article Print Friendly Version

হুয়াওয়ের অপারেটিং সিস্টেমের বৈশ্বিক নাম ‘এআরকে ওএস’

---
চলতি বছরের মধ্যেই নিজস্ব অপারেটিং সিস্টেম (ওএস) চালু করার বিষয় নিশ্চিত করেছে হুয়াওয়ে। একই সঙ্গে প্রতিষ্ঠানটির ওএসের স্থানীয় এবং আন্তর্জাতিক দুটি সংস্করণ থাকবে বলে নিশ্চিত করা হয়েছে।
গত মার্চে হুয়াওয়ে এবং মার্কিন সরকারের মধ্যে চলমান উত্তেজনাকে কেন্দ্র করে হুয়াওয়ের কনজিউমার বিজনেস বিভাগের প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) ইউ চেংডং একেএ রিচার্ড ইউ বলেন, ‘হুয়াওয়ে এবং যুক্তরাষ্ট্রের মধ্যে চলমান উত্তেজনাকে কেন্দ্র করে হুয়াওয়ে যদি অ্যান্ড্রয়েড অথবা উইন্ডোজ ব্যবহার করতে না পারে, সেজন্য স্মার্টফোন এবং কম্পিউটারের জন্য নিজস্ব অপারেটিং সিস্টেম উন্নয়ন করছে।’ এরপর থেকেই নিজস্ব অপারেটিং সিস্টেমচালিত ডিভাইস আনার কার্যক্রম শুরু হয়েছে।

হুয়াওয়ে চায়নার ট্রেডমার্ক অফিস অব ন্যাশনাল ইন্টেলেকচুয়াল প্রপার্টি অ্যাডমিনিস্ট্রেশন থেকে ‘হুয়াওয়ে হংমেং’ নামে ট্রেডমার্ক নিবন্ধন করেছে। ২০১৮ সালের ২৪ আগস্টে এ আবেদন জমা দেয়া হয়েছিল। চলতি মাসের ১৪ তারিখ এর আনুষ্ঠানিক ঘোষণা দেয়া হয়। এ নিবন্ধনের মেয়াদ থাকবে ১৪ মে, ২০১৯ থেকে ১৩ মে, ২০২৯ পর্যন্ত। অপারেটিং সিস্টেম প্রোগ্রাম, কম্পিউটার অপারেটিং প্রোগ্রাম, কম্পিউটার অপারেটিং সফটওয়্যারসহ আবেদনটি বিভিন্ন ক্যাটাগরিতে নিবন্ধন করা হয়েছে। সব ক্যাটাগরিই নিশ্চিত করে, হুয়াওয়ের নিজস্ব অপারেটিং সিস্টেমের নাম ‘হংমেং’।

বিভিন্ন ক্যাটাগরিতে স্মার্টফোন, ট্যাবলেট, ল্যাপটপ এবং অন্যান্য ডিভাইসও রয়েছে; যা থেকে এটি স্পষ্ট যে, প্রতিষ্ঠানটি নিজস্ব ওএস তাদের সব ডিভাইসের ইকোসিস্টেমের জন্যই উন্নয়ন করেছে, এ বিষয়ে আগেও ইঙ্গিত মিলেছে।
চীনভিত্তিক প্রতিষ্ঠানটি ২৪ মে ইউরোপিয়ান ইউনিয়ন ইন্টেলেকচুয়াল প্রপার্টি অফিসে (ইইউআইপিও) নতুন নাম ‘হুয়াওয়ে এআরকে ওএস’ ট্রেডমার্কের জন্য আবেদন করেছে। ধারণা করা হচ্ছে, ‘হংমেং ওএস’-এর আন্তর্জাতিক নাম হবে ‘হুয়াওয়ে এআরকে ওএস।’ অবশ্য প্রতিষ্ঠানটি আগেই জানিয়েছিল, তাদের নিজস্ব অপারেটিং সিস্টেমের দুটি সংস্করণ ছাড়া হবে। ‘হুয়াওয়ে এআরকে ওএস’ চীন বাদে বৈশ্বিকভাবে হুয়াওয়ের সব ডিভাইসের জন্য ব্যবহার হতে পারে।



আর্কাইভ

পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)
স্টার্টআপ উদ্যোক্তাদের জন্য আইডিয়া প্রকল্পের সার্টিফিকেট কোর্স
বিটিআরসিতে ডিজিটাল সেবার প্রদর্শনী
ফাইবার এট হোম-কে ১৫ বছরের জন্য লাইসেন্স নবায়ন করল বিটিআরসি
ইনোভেশন হাব থেকে বের হবে ইউনিকর্ন স্টার্টআপ
বিকাশ পেমেন্টের মাধ্যমে গোল্ড কিনে সঞ্চয় করা যাচ্ছে ‘গোল্ড কিনেন’ অ্যাপে
বিসিএস এর নবনির্বাচিত কমিটির দায়িত্ব গ্রহণ
কর্মক্ষমতা বৃদ্ধি, নতুন আয়ের উৎস তৈরি এবং দক্ষতা বাড়াতে ভূমিকা রাখছে মোবাইল সংযোগ
কাউন্টার পয়েন্ট রিসার্চের মতে বাংলাদেশের শীর্ষ স্মার্টফোন ব্র্যান্ড রিয়েলমি
এশিয়া-প্যাসিফিকে শ্রেষ্ঠ উদ্ভাবনী কোম্পানির তালিকায় ষষ্ঠ স্থানে ইনফিনিক্স
এসসিবি-চ্যানেল আই অ্যাগ্রো অ্যাওয়ার্ডে সেরার স্বীকৃতি পেল আইফার্মার