সর্বশেষ সংবাদ
ঢাকা, মে ৫, ২০২৪, ২২ বৈশাখ ১৪৩১
ICT NEWS (আইসিটি নিউজ) | Online Newspaper of Bangladesh |
বৃহস্পতিবার ● ১৮ জুলাই ২০১৯
প্রথম পাতা » আইসিটি বিশ্ব » পক্ষপাতিত্বের অভিযোগ অস্বীকার গুগলের শীর্ষ নির্বাহীর
প্রথম পাতা » আইসিটি বিশ্ব » পক্ষপাতিত্বের অভিযোগ অস্বীকার গুগলের শীর্ষ নির্বাহীর
৬৪৯ বার পঠিত
বৃহস্পতিবার ● ১৮ জুলাই ২০১৯
Decrease Font Size Increase Font Size Email this Article Print Friendly Version

পক্ষপাতিত্বের অভিযোগ অস্বীকার গুগলের শীর্ষ নির্বাহীর

---
রক্ষণশীল রাজনীতিকদের বিরুদ্ধে পক্ষপাতিত্বের অভিযোগ বিষয়ে এবার কথা বলেছেন গুগলের শীর্ষস্থানীয় এক নির্বাহী কর্মকর্তা। ফক্স নিউজ সাইটে এক নিবন্ধে তিনি লিখেছেন, রাজনৈতিক মতাদর্শের ভিত্তিতে কারো প্রতি পক্ষপাতিত্ব করা গুগলের নীতিবহির্ভূত। এ বিষয়ে তিনি মার্কিন সিনেট প্যানেলে অনুষ্ঠিত শুনানিতেও একই কথা বলেছেন। খবর রয়টার্স।
রক্ষণশীল রাজনীতিক ও মতামতের বিরুদ্ধে গুগল, ফেসবুক ও টুইটারের মতো ইন্টারনেট জায়ান্টগুলোর বিরুদ্ধে বিমাতাসুলভ আচরণের অভিযোগ বরাবরই করে আসছেন খোদ মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। কয়েক মাস আগে টুইটারের সিইও জ্যাক ডরসিকে হোয়াইট হাউজে তিনি ডেকেছিলেনও। এ সময় টুইটার অ্যাকাউন্টে ফলোয়ার কমে যাওয়ার বিষয়ে বারবার ব্যাখ্যা চান ট্রাম্প।
এছাড়া গত এপ্রিলে হোয়াইট হাউজ থেকে একটি টুল অবমুক্ত করা হয়েছে, যেটির মাধ্যমে ইন্টারনেট কোম্পানির কাছ থেকে পক্ষপাতমূলক আচরণের শিকার হলে যে কেউ সরাসরি হোয়াইট হাউজে অভিযোগ জানাতে পারবে।
এ ইস্যুতে চলতি মাসেই হোয়াইট হাউজের পক্ষ থেকে সোস্যাল মিডিয়া সম্মেলনও করা হয়। যদিও সে সম্মেলনে সামাজিক যোগাযোগ মাধ্যমের বৃহত্তম সাইট ফেসবুককে আমন্ত্রণই জানানো হয়নি।
এ পরিস্থিতিতে সিনেটের সংশ্লিষ্ট প্যানেল ফের ইন্টারনেট জায়ান্টদের শুনানির আয়োজন করেছে। গত মঙ্গলবার শুনানিতে অংশ নেন গুগলের সরকার ও সরকারি নীতিবিষয়ক ভাইস প্রেসিডেন্ট করন ভাটিয়া। সাবেক রিপাবলিকান প্রেসিডেন্ট জর্জ ডব্লিউ বুশের অধীনে তার কাজ করার অভিজ্ঞতা রয়েছে। শুনানির আগের দিন তিনি রিপাবলিকান ঘরানার গণমাধ্যম ফক্স নিউজ সাইটে এক নিবন্ধে লেখেন, গুগলের কোনো পণ্য বা সেবাই রাজনৈতিকভাবে পক্ষপাতদুষ্ট নয়।
করন ভাটিয়া আরো বলেন, আমাদের সব কাজ এবং নীতি এমনভাবে বাস্তবায়ন করা, যাতে তা কারো রাজনৈতিক পরিচয় কোনোভাবে আমলে না নেয়। প্রতি মুহূর্তে কোটি কোটি সার্চ রিকোয়েস্ট প্রক্রিয়াকরণের জন্য আমরা একটি অ্যালগরিদমের ওপর নির্ভর করি। আর এটি কাজ করে মূলত ব্যবহারকারীর আচরণের ওপর ভিত্তি করে। তাছাড়া যখন এ অ্যালগরিদমে কোনো পরিবর্তন আনা হয়, তখন কঠোরভাবে সেটি পর্যালোচনা করা হয়।
তিনি আরো বলেন, এখন এসব টেক কোম্পানি যদি রাজনৈতিক বক্তব্য সেন্সরের একক ক্ষমতা উপভোগ করে, তাহলে আমি মনে করি, এটি অবশ্যই অ্যান্টি ট্রাস্ট ইস্যুর মধ্যে পড়ে।



আর্কাইভ

পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)
স্টার্টআপ উদ্যোক্তাদের জন্য আইডিয়া প্রকল্পের সার্টিফিকেট কোর্স
বিটিআরসিতে ডিজিটাল সেবার প্রদর্শনী
ফাইবার এট হোম-কে ১৫ বছরের জন্য লাইসেন্স নবায়ন করল বিটিআরসি
ইনোভেশন হাব থেকে বের হবে ইউনিকর্ন স্টার্টআপ
বিকাশ পেমেন্টের মাধ্যমে গোল্ড কিনে সঞ্চয় করা যাচ্ছে ‘গোল্ড কিনেন’ অ্যাপে
বিসিএস এর নবনির্বাচিত কমিটির দায়িত্ব গ্রহণ
কর্মক্ষমতা বৃদ্ধি, নতুন আয়ের উৎস তৈরি এবং দক্ষতা বাড়াতে ভূমিকা রাখছে মোবাইল সংযোগ
কাউন্টার পয়েন্ট রিসার্চের মতে বাংলাদেশের শীর্ষ স্মার্টফোন ব্র্যান্ড রিয়েলমি
এশিয়া-প্যাসিফিকে শ্রেষ্ঠ উদ্ভাবনী কোম্পানির তালিকায় ষষ্ঠ স্থানে ইনফিনিক্স
এসসিবি-চ্যানেল আই অ্যাগ্রো অ্যাওয়ার্ডে সেরার স্বীকৃতি পেল আইফার্মার