সর্বশেষ সংবাদ
ঢাকা, মে ১৮, ২০২৪, ৪ জ্যৈষ্ঠ ১৪৩১
ICT NEWS (আইসিটি নিউজ) | Online Newspaper of Bangladesh |
বৃহস্পতিবার ● ৫ সেপ্টেম্বর ২০১৯
প্রথম পাতা » আইসিটি বিশ্ব » কোটি কোটি ফেসবুক ব্যবহারকারীর ফোন নম্বর ফাঁস
প্রথম পাতা » আইসিটি বিশ্ব » কোটি কোটি ফেসবুক ব্যবহারকারীর ফোন নম্বর ফাঁস
৭৯৪ বার পঠিত
বৃহস্পতিবার ● ৫ সেপ্টেম্বর ২০১৯
Decrease Font Size Increase Font Size Email this Article Print Friendly Version

কোটি কোটি ফেসবুক ব্যবহারকারীর ফোন নম্বর ফাঁস

---
যাঁরা ফেসবুকে নিজের ফোন নম্বর দিয়ে রেখেছেন, তাঁদের জন্য বড় দুশ্চিন্তার কথা। কোটি কোটি ফেসবুক ব্যবহারকারীর ফোন নম্বর এখন অনলাইনে পাওয়া যাচ্ছে। ফেসবুক অ্যাকাউন্টে দেওয়া ফোন নম্বরগুলো সেখান থেকে নিয়ে একটি ডেটাবেইস তৈরি করে তা অনলাইনে ছেড়ে দেওয়া হয়েছে। ওই ডেটাবেইস অনলাইনে যেকেউ দেখতে পাচ্ছেন এবং নম্বর নিয়ে নিতে পারছেন।
প্রযুক্তিবিষয়ক ওয়েবসাইট টেকক্রাঞ্চের প্রতিবেদনে বলা হয়, সম্প্রতি এক নিরাপত্তা গবেষক অনলাইনে ৪১ কোটি ৯০ লাখ ফেসবুক ব্যবহারকারীর ফোন নম্বরযুক্ত একটি ডেটাবেইস খুঁজে পান। ওই ডেটাবেইসে কোনো পাসওয়ার্ড দেওয়া নেই। এর মধ্যে ১৩ কোটি ৩০ লাখ ফেসবুক ব্যবহারকারী যুক্তরাষ্ট্রের, ১ কোটি ৮০ লাখ যুক্তরাজ্যের। ওই তালিকায় বাংলাদেশের কোনো ব্যবহারকারী রয়েছেন কি না, তা জানা যায়নি।

ফেসবুকের এক মুখপাত্র বলেছেন, ওই রেকর্ডে এক নম্বর একাধিকবার রয়েছে, তাই সংখ্যা অনেক বেশি মনে হচ্ছে। তাদের ধারণা, ২০ কোটি ফেসবুক ব্যবহারকারীর তথ্যের ওপর প্রভাব পড়েছে। তবে এসব ডেটা সেট পুরোনো। গত বছর ফেসবুক তাদের ফিচারের পরিবর্তন আনার আগের ঘটনা এটি। আগে ফেসবুকে কাউকে খুঁজতে ফোন নম্বর ব্যবহারের সুযোগ ছিল। ফেসবুক ওই সুবিধা বাতিল করেছে। ওই ডেটা সেট সরিয়ে ফেলা হয়েছে। ফেসবুকের কোনো অ্যাকাউন্ট হ্যাক করার প্রমাণ পাওয়া যায়নি।

ফেসবুক কর্তৃপক্ষ মনে করছে, যে বা যারা ওই ডেটা ফেসবুক থেকে সংগ্রহ করেছে, তারা ফেসবুকের ত্রুটিপূর্ণ ফিচারকে কাজে লাগিয়েছে। ২০১৮ সালের মার্চে কেমব্রিজ অ্যানালিটিকা কেলেঙ্কারির পরপরই এপ্রিল মাসে ওই সার্চ টুল বন্ধ করে দেওয়া হয়েছে।

ফেসবুক ব্যবহারকারীদের তথ্য নিয়ে কে বা কারা এ ডেটাবেইস তৈরি করেছে এবং তা ছেড়েছে, ফেসবুক কর্তৃপক্ষ তা জানে না।
টেকক্রাঞ্চের নিরাপত্তা বিশ্লেষক সানইয়াম জেইন বলেন, যিনি এ ডেটাবেইসের সন্ধান পেয়েছেন, তিনিও এর উৎস বের করতে পারেননি। তারা ওয়েব হোস্টিং কোম্পানির সঙ্গে যোগাযোগ করলে তারা ওই ডেটাবেইস সরিয়ে ফেলে।
প্রাইভেসি ও নিরাপত্তা গবেষকেরা সামাজিক যোগাযোগের মাধ্যম ব্যবহারকারীদের অনলাইনে ফোন নম্বর দেওয়ার বিষয়ে সতর্ক করেন। অনলাইনে ফোন নম্বর ছড়িয়ে পড়লে স্প্যাম, নিপীড়ন, সিম সোয়াপিং বা ক্লোনিংয়ের মতো ঘটনা ঘটে।
নিরাপত্তা প্রশিক্ষণ প্রতিষ্ঠান লুসি সিকিউরিটির প্রধান নির্বাহী কলিন বাস্টেল বলেন, ‘কোনো সামাজিক যোগাযোগের মাধ্যমে ফোন নম্বর দেওয়ার আগে ভাবুন। মনে রাখবেন, তারা গ্রাহকের তথ্য একসঙ্গে করে তা ব্যবসার কাজে লাগাবে।’
উল্লেখ্য, গত সপ্তাহে টুইটারের প্রধান নির্বাহী জ্যাক ডরসির অ্যাকাউন্ট হ্যাক হয়ে যায়। সিম সোয়াপ করে তাঁর অ্যাকাউন্ট হাতিয়ে নেওয়ার পর তাতে আজেবাজে টুইট পোস্ট করে। তথ্যসূত্র: সিনেট, টেকক্রাঞ্চ।



আর্কাইভ

পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)
মিরপুর ও এলিফ্যান্ট রোডে ৯৭৭টি অবৈধ স্মার্ট টিভি বক্স ও সেট টপবক্স জব্দ
সেমিকন্ডাক্টর শিল্পের জন্য বাজেটে ৫’শ মিলিয়ন ডলার বরাদ্দ রাখার প্রস্তাব পলকের
শেষ হল যুব প্রতিবন্ধী ব্যক্তিদের জন্য জাতীয় আইটি প্রতিযোগিতা ২০২৪
শাওমি বাংলাদেশের ডিস্ট্রিবিউটরস মিট অনুষ্ঠিত
শুরু হচ্ছে এ এস ইসলাম স্কুল অব লাইফ ২০২৪ এর অফলাইন পর্ব
অনলাইন কোরবানি হাট চালু করল বেঙ্গল মিট
টেলকো বীমা দাবি নিষ্পত্তি করলো বাংলালিংক ও গার্ডিয়ান
ভিভো ভি৩০ লাইটে ৮০ ওয়াটের চার্জার
কোক স্টুডিও বাংলার অফিশিয়াল এন্টারটেইনমেন্ট পার্টনার টিকটক
ডাক বিভাগকে সাড়ে ৫ কোটি টাকা রাজস্ব দিল নগদ