সর্বশেষ সংবাদ
ঢাকা, মে ১৬, ২০২৪, ১ জ্যৈষ্ঠ ১৪৩১
ICT NEWS (আইসিটি নিউজ) | Online Newspaper of Bangladesh |
বৃহস্পতিবার ● ১১ জুলাই ২০১৩
প্রথম পাতা » নতুন পণ্য » মোস্তাফা জব্বারের নতুন বই “তথ্য ও যোগাযোগ প্রযুক্তি”
প্রথম পাতা » নতুন পণ্য » মোস্তাফা জব্বারের নতুন বই “তথ্য ও যোগাযোগ প্রযুক্তি”
৭১৮ বার পঠিত
বৃহস্পতিবার ● ১১ জুলাই ২০১৩
Decrease Font Size Increase Font Size Email this Article Print Friendly Version

মোস্তাফা জব্বারের নতুন বই “তথ্য ও যোগাযোগ প্রযুক্তি”

একবিংশ শতাব্দীর চ্যালেঞ্জ মোকাবিলায় ২০১৩-১৪ শিক্ষাবর্ষ থেকে সরকার একাদশ ও দ্বাদশ শ্রেণির পাঠ্যক্রম ও পাঠ্যসূচিকে ঢেলে সাজিয়েছে। সময় উপযোগী কারিকুলাম প্রণয়ন করে আগামী প্রজন্মকে প্রযুক্তি নির্ভর জ্ঞানের প্রতি গুরুত্ব আরোপ করেছে। ফলশ্রুতিতে একাদশ ও দ্বাদশ শ্রেণির সকল শাখায় তথ্য ও যোগযোগ প্রযুক্তি বিষয়টি বাধ্যতামূলক করেছে। নতুন কারিকুলাম অনুযায়ী বিজয় বাংলা কী বোর্ড ও সফটওয়্যারের উদ্ভাবক; তথ্য ও যোগাযোগ প্রযুক্তি ব্যক্তিত্ব মোস্তাফা জব্বার রচিত ও সিবিও পাবলিকেশন্স কর্তৃক প্রকশিত এই বইটিতে মূলত ছয়টি অধ্যায়ে তথ্য প্রযুক্তির বিভিন্ন গুরুত্বপূর্ণ দিক নিয়ে আলোচনা করা হয়েছে।

jjj.jpg
এই বইয়ে যা আছে-
১. তথ্য ও যোগাযোগ প্রযুক্তি- বিশ্ব ও বাংলাদেশ প্রেক্ষিত: ভার্চুয়াল রিয়েলিটি, তথ্য ও যোগাযোগ প্রযুক্তির সাম্প্রতিক প্রবণতা, ব্যবহারে নৈতিকতা, মূল্যবোধ ইত্যাদি।
২. কমিউনিকেশন সিস্টেমস ও নেটওয়ার্কিং: ওয়্যারলেস কমিউনিকেশন, মোবাইল কমিউনিকেশন, কম্পিউটার নেটওয়ার্কিং, নেটওয়ার্ক ডিভাইস, নেটওয়ার্ক টপোলজি, ক্লাউড কম্পিউটিং ইত্যাদি।
৩. সংখ্যা পদ্ধতি ও ডিজিটাল ডিভাইস: সংখ্যা পদ্ধতি, কোড, লজিক গেইট, এনকোডার, ডিকোডার, অ্যাডার, বাইনারী অ্যাডার, রেজিস্টার ও কাউন্টার।
৪. ওয়েব ডিজাইন পরিচিতি এবং  HTML: আইপি অ্যাড্রেস, ডোমেইন নেম, ইউআরএল, ওয়েবসাইট কাঠামো, হাইপার লিংক, ওয়েব পাবলিশিং ইত্যাদি।
৫. প্রোগ্রামিং ভাষা: প্রোগ্রামের ধারণা, বিভিন্ন প্রোগ্রামিং ভাষা, সি প্রোগ্রাম ইত্যাদি।
৬. ডেটাবেজ ম্যানেজমেন্ট সিস্টেম: ডেটাবেজ ম্যানেজমেন্ট সিস্টেমের মৌলিক ধারনা, এনটিটি রিলেশনশীপ মডেল, কুয়েরি ল্যাঙ্গুয়েজ, SQL ক্লজসমূহের ধারণা, কুয়েরি, ইন্ডেক্সিং, ডেটা সিকিউরিটি, ডেটাবেজ এনক্রিপশন, কর্পোরেট ও শিক্ষাপ্রতিষ্ঠানের ডেটাবেজ ইত্যাদি।
এই বইটি একাদশ-দ্বাদশ শ্রেণির ছাত্র-ছাত্রীদের জন্য জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বোর্ড পাঠ্য বই হিসেবে অনুমোদন প্রদান করেছে। যে কোন পাঠক ও শিক্ষার্থীরা এই বইতে সহজ ভাষায় তথ্য প্রযুক্তির এসব গুরুত্বপূর্ণ বিষয়াবলী সর্ম্পকে জানতে পারবে। বইটি এখন দেশব্যাপী সর্বত্র পাওয়া যাচ্ছে।
বইটির নাম: তথ্য ও যোগাযোগ প্রযুক্তি। লেখক: মোস্তাফা জব্বার; দাম: সাদা-১০৩ টাকা ও নিউজ- ৮৪ টাকা। পৃষ্ঠা সংখ্যা ২৪০। প্রকাশক: সিবিও পাবলিকেশন্স, ৩৮ বাংলাবাজার, ঢাকা। ফোন: ০২৯৬১২১১৭, ০১৫৫২৪৮৮১১৭



পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)
ভিভো ভি৩০ লাইটে ৮০ ওয়াটের চার্জার
কোক স্টুডিও বাংলার অফিশিয়াল এন্টারটেইনমেন্ট পার্টনার টিকটক
ডাক বিভাগকে সাড়ে ৫ কোটি টাকা রাজস্ব দিল নগদ
শাওমি থেকে পুরস্কৃত হল ডিএক্সটেল
দেশের বাজারে ডাহুয়ার নতুন ওয়্যারলেস সিসি ক্যামেরা
মাশরাফি বিন মুর্তজার সঙ্গে উপায় এজেন্টদের সাক্ষাৎ
হুয়াওয়ের ক্লাউড সেবা ব্যবহার করবে উৎকর্ষ
মাইজিপি অ্যাপে খোলা যাচ্ছে বিকাশ অ্যাকাউন্ট
গ্রাহকদের জন্য এইচআর সমাধান নিয়ে আসলো বাংলালিংক ও এস বিজনেস
বাজারে রিয়েলমি’র নতুন স্মার্টফোন সি৬৫