সর্বশেষ সংবাদ
ঢাকা, মে ১৮, ২০২৪, ৪ জ্যৈষ্ঠ ১৪৩১
ICT NEWS (আইসিটি নিউজ) | Online Newspaper of Bangladesh |
শুক্রবার ● ২৭ জুন ২০১৪
প্রথম পাতা » আইসিটি বিশ্ব » মোদির নামে অ্যান্টি-ভাইরাস
প্রথম পাতা » আইসিটি বিশ্ব » মোদির নামে অ্যান্টি-ভাইরাস
৪৯৭ বার পঠিত
শুক্রবার ● ২৭ জুন ২০১৪
Decrease Font Size Increase Font Size Email this Article Print Friendly Version

মোদির নামে অ্যান্টি-ভাইরাস

modi.jpg

ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সংক্ষিপ্ত নামের সঙ্গে মিল রেখে ‘নমো’ অ্যান্টি-ভাইরাস এনেছে দেশটির সফটওয়্যার নির্মাতা কোম্পানি ইনোভেজিয়ন। পার্সোনাল কম্পিউটারের নিরাপত্তায় প্রতিষ্ঠানটির এ অ্যান্টি ভাইরাস বিনামূল্যে প্রদান করবে। এছাড়া শক্তিশালী ক্ষতিকারক ম্যালওয়্যার রুখতে ও ডিভাইসকে ভাইরাসমুক্ত রাখতেও কার্যকরী ভূমিকা রাখবে নমো অ্যান্টি-ভাইরাস। সম্প্রতি নির্মাতা প্রতিষ্ঠানটির পক্ষ থেকে এক বিবৃতিতে এ খবরের সত্যতা নিশ্চিত করা হয়। খবর টাইমস অব ইন্ডিয়া।
ইনোভেজনের বিবৃতি অনুযায়ী, নমোর বর্তমান সংস্করণটি শুধু পার্সোনাল কম্পিউটারের সুরক্ষা দিতে সক্ষম। তবে পরবর্তী সংস্করণে অ্যাপলের ম্যাক ডেস্কটপ কম্পিউটারেও সুরক্ষা প্রদানের পরিকল্পনা রয়েছে নির্মাতা প্রতিষ্ঠানটির। এছাড়া বিনামূল্যের নমো অ্যান্টি-ভাইরাসে নিয়মিত আপটেড প্রদান করা হবে বলেও নিশ্চিত করা হয়। ইন্টারনেট ব্যবহারের দিক থেকে বিশ্বের তৃতীয় বৃহত্ দেশ ভারত। তবে দেশটির মাত্র ১৩ শতাংশ ইন্টারনেট ব্যবহারকারী লাইসেন্সকৃত অ্যান্টি-ভাইরাস ব্যবহার করে থাকে। এছাড়া ৩০ শতাংশ ব্যবহারকারী ট্রায়াল সংস্করণ ব্যবহার করে। এদিকে ৫৭ শতাংশ ইন্টারনেট ব্যবহারকারী কোনো সমর্থিত অ্যান্টি-ভাইরাস ব্যবহার করে না। এজন্য উল্লিখিতসংখ্যক ইন্টারনেট ব্যবহারকারীকে নিরাপত্তা প্রদানের লক্ষ্য নিয়ে বিনামূল্যের অ্যান্টি-ভাইরাস এনেছে প্রতিষ্ঠানটি। এ বিষয়ে ইনোভেজনের প্রধান নির্বাহী অভিষেক জ্ঞানেজা জানান, বিভিন্ন কোম্পানির বিনামূল্যের অ্যান্টি-ভাইরাস ব্যবহারের কারণে তথ্য ও অর্থনৈতিকভাবে ক্ষতিগ্রস্ত হচ্ছে সংশ্লিষ্ট ব্যবহারকারীরা। এছাড়া বিভিন্ন শক্তিশালী ক্ষতিকারক ভাইরাসের আক্রমণে সংশ্লিষ্ট ব্যবহারকারীদের পার্সোনাল কম্পিউটারের হার্ডওয়্যারও ক্ষতিগ্রস্ত হচ্ছে। এ পরিস্থিতিতে ইনোভেজনের বিনামূল্যের সফটওয়্যার গুরুত্বপূর্ণ অবদান রাখবে বলেও উল্লেখ করেন তিনি।
এ বিষয়ে ইনোভেজনের প্রধান নির্বাহী জ্ঞানেজা জানান, নমো নামে এ অ্যান্টি-ভাইরাস বাজারে ছাড়া হলেও কোনো রাজনৈতিক দলের সঙ্গে এর কোনো সম্পৃক্ততা নেই। উল্লেখ্য, ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সংক্ষিপ্ত নাম ‘নমো’। ভারতের ইন্টারনেট ব্যবহারকারীদের নিরাপত্তার স্বার্থে বিনামূল্যে এ সফটওয়্যার সরবরাহের পরিকল্পনা নিয়েছে ইনোভেজন।
সুএঃ ঢাকাটাইমস



আর্কাইভ

পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)
মিরপুর ও এলিফ্যান্ট রোডে ৯৭৭টি অবৈধ স্মার্ট টিভি বক্স ও সেট টপবক্স জব্দ
সেমিকন্ডাক্টর শিল্পের জন্য বাজেটে ৫’শ মিলিয়ন ডলার বরাদ্দ রাখার প্রস্তাব পলকের
শেষ হল যুব প্রতিবন্ধী ব্যক্তিদের জন্য জাতীয় আইটি প্রতিযোগিতা ২০২৪
শাওমি বাংলাদেশের ডিস্ট্রিবিউটরস মিট অনুষ্ঠিত
শুরু হচ্ছে এ এস ইসলাম স্কুল অব লাইফ ২০২৪ এর অফলাইন পর্ব
অনলাইন কোরবানি হাট চালু করল বেঙ্গল মিট
টেলকো বীমা দাবি নিষ্পত্তি করলো বাংলালিংক ও গার্ডিয়ান
ভিভো ভি৩০ লাইটে ৮০ ওয়াটের চার্জার
কোক স্টুডিও বাংলার অফিশিয়াল এন্টারটেইনমেন্ট পার্টনার টিকটক
ডাক বিভাগকে সাড়ে ৫ কোটি টাকা রাজস্ব দিল নগদ